আপনার নামে কয়টি সিম নিবন্ধিত নিজেই চেক করুন

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ৩:০০ অপরাহ্ণ, নভেম্বর ১৪, ২০১৯ | আপডেট: ৩:০০:অপরাহ্ণ, নভেম্বর ১৪, ২০১৯

দেশে ৬ টি অপারেটর কোম্পানির মোট ১১ কোটি ৬০ লাখেরও বেশি সিম বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধন হয়েছে। কিন্তু মোবাইল ফোন ব্যবহারকারীরা এখনও অনেকে জানেন না তার জাতীয় পরিচয়পত্রের বিপরীতে কোন অপারেটরের কতটি সিম নিবন্ধন হয়েছে।
এজন্য টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা (বিটিআরসি) মোবাইল গ্রাহকদের এসএমএস পাঠিয়ে বলেছে, ‘আপনার নামে নিবন্ধিত অযাচিত সিম/রিম বন্ধের জন্য সংশ্লিষ্ট কাস্টমার কেয়ারে যোগাযোগ করুন।’

একজনের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) ও আঙুলের ছাপ ব্যবহার করে অন্যজনের সিম বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধনের ঘটনা হরহামেশাই ঘটছে। এই কিছুদিন আগেও এক আইডি দিয়ে কয়েক হাজার সিম নিবন্ধনের খবর দিয়েছিলেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

এমনও হতে পারে, আপনার সিমটি নিবন্ধন করার সময় আপনার অজান্তেই আপনার এনআইডি দিয়ে আরও কয়েকটি সিম নিবন্ধন করে রাখলো কেউ। এই অনাকাঙ্খিত সমস্যা থেকে রেহাই পেতে সমাধানের পথ বের হয়েছে।

আপনার জাতীয় পরিচয়পত্র (এনআইডি) ও আঙুলের ছাপ ব্যবহার করে কোন অপারেটরের কয়টি সিম বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধিত হয়েছে তা আপনি খুব সহজেই জানতে পারবেন। নির্দিষ্ট অপারেটর থেকে নিচের দেয়া নম্বর ডায়াল করে জেনে নিন আপনার এনআইডিতে নিবন্ধিত সিমের নম্বরসমূহ।

আসুন জেনে নেওয়া যাক কিভাবে এবং কোন নম্বরে এসএমএস বা ডায়াল করতে হবে-

১) বাংলালিংক
বাংলালিংকের গ্রাহকরা *1600*1# ডায়াল করে নিবন্ধন যাচাই করতে পারেন। আপনার নিবন্ধন যদি সঠিকভাবে সম্পন্ন হয়ে থাকে তবে মেসেজে আসবে : ইউর কানেকশন হ্যাভ অলরেডি বিন বায়োমেট্রিক রি-ভেরিফাইড অন (তারিখ)। থ্যাঙ্ক ইউ ফর ইউজিং বাংলালিংক।

২) গ্রামীণফোন
Message option গিয়ে reg লিখে 4949 এ send করুন। ফিরতি ক্ষুদে বার্তায় কী লিখা পড়ুন।

৩) রবি
*643# লিখে কল বাটন চাপুন। একটি ক্ষুদে বার্তা আসবে, অনুসরণ করুন 1 লিখে send করুন। ফিরতি ক্ষুদে বার্তায় কী লিখা পড়ুন।

৪) এয়ারটেল
*121*444# লিখে কল বাটন চাপুন। ফিরতি ক্ষুদে বার্তায় কী লিখা পড়ুন।

৫) টেলিটক
আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে ইংরেজি Q লিখে ১৬০০ নাম্বারে পাঠান। ফিরতি এসএমএসে জেনে যাবে আপনার সিমটি বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধিত হয়েছে কিনা।