ভারতে গোবর ছোড়াছুড়ি উৎসবের ভিডিও ভাইরাল

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ৬:০৫ অপরাহ্ণ, নভেম্বর ১১, ২০১৯ | আপডেট: ৬:০৬:অপরাহ্ণ, নভেম্বর ১১, ২০১৯

স্পেনে তরুণ-তরুণীরা একে অন্যের গায়ে টমেটো ছুড়ে পালন করে লা টমেটিনা উৎসব। তার আদলে উৎসব পালন করা হয় ভা’রতের তামিলনাডুতেও। তবে তা টমেটো দিয়ে নয় গরুর কাঁচা গোবর দিয়ে।

সম্প্রতি নেট দুনিয়ায় ভাই*রাল হয়েছে এই গোবর ছোঁড়াছুড়ি উৎসবের একটি ভিডিও। টমেটোর বদলে এখানে তরুণরা গরুর কাঁচা গোবর একে অন্যের ওপর ছুঁড়েছেন। তামিলনাড়ুর গু’মাতাপুরমে ‌প্রতি বছর দিওয়ালির পর অনুষ্ঠিত হয় গোবর ছোঁড়াছুড়ির এই উৎসব। স্থানীয়ভাবে এর নাম ‘গোরাইহাব্বা’।

 

গু’মাতাপুরমে রয়েছে বীরেশ্বরার মন্দির। ওই এলাকা ও আশপাশে থাকা প্রায় তিন হাজার খাটাল থেকে গোবর এনে জড়ো করা হয় সেই মন্দিরের কাছে।

তার পর সেই গোবরের গাদায় দাঁড়িয়ে ভক্তরা একে অন্যের দিকে ছুঁড়তে থাকে গোবর। এ ভাবেই গোরাইহাব্বা উৎসবে মেতে ওঠেন গু’মাতাপুরম ও সংলগ্ন এলাকার বাসিন্দারা। সেখানকার বাসিন্দাদের বিশ্বা’স, গায়ে গোবর মাখলে ভাল স্বাস্থ্যের অধিকারী হওয়া যায়। ওই উৎসবে অংশ নেওয়া প্রভু নামের সেখানকার এক বাসিন্দা বলেন, গোবরের প্রচুর ঔষধি গুণ রয়েছে।

আমাদের গোবর ছোড়া দেখে অনেকে বলে সংক্রমণ ছড়াবে। কিন্তু ভগবান বীরেশ্বরার উপর বিশ্বা’স রেখে আম’রা গোবর নিয়ে খেলি। এতে আমাদের কোনও অ’সুবিধা হয় না।