সাদেক হোসেন খোকার শেষ ইচ্ছা পূরণে প্রধানমন্ত্রীর উদ্যোগ

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ৪:৩৬ অপরাহ্ণ, নভেম্বর ৪, ২০১৯ | আপডেট: ৪:৩৮:অপরাহ্ণ, নভেম্বর ৪, ২০১৯

মৃত্যুশয্যায় থাকা বিএনপি নেতা ঢাকা সিটি কর্পোরেশনের সাবেক মেয়র সাদেক হোসেন খোকার খোঁজ নিয়েছেন আওয়ামী লীগের সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ রবিবার (৩ নভেম্বর) সকালে নিউইয়র্কে সাদেক হোসেন খোকার শারীরিক অবস্থা সম্পর্কে খোঁজ খবর নেন এবং এ ব্যাপারে নির্দেশনা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, সাদেক হোসেন খোকার শেষ ইচ্ছানুযায়ী যদি তাকে বাংলাদেশে সমাহিত করতে হয় তাহলে সে ভাবে যেন ব্যবস্থা গ্রহণ করা হয়।

উল্লেখ্য, সাদেক হোসেন খোকা একজন বীর মুক্তিযোদ্ধা। বিএনপি করলেও আওয়ামী লীগ সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ভালো সম্পর্ক ছিল। ২০১৯ সালে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা যখন দেশ পরিচালনায় আসেন তখন ঢাকার মেয়র ছিলেন সাদেক হোসেন খোকা। কিন্তু প্রধানমন্ত্রী তার সেই পদ থেকে অপসারণ করেননি। বরং দীর্ঘ ২ বছর তাকে মেয়র হিসেবে দায়িত্ব পালনের সুযোগ দিয়েছিলেন তাকে।

এদিকে সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে, প্রধানমন্ত্রী খোকার চিকিৎসার যদি কিছু করণীয় থাকে সেটা করার জন্য তিনি বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রাণালয়ের কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন।


সাদেক হোসেন খোকা মাওলানা ভাসানীর ন্যাশনাল আওয়ামী পার্টিতে (ন্যাপ) যোগ দিয়ে রাজনীতিতে প্রবেশ করে পরবর্তীতে বাংলাদেশ জাতীয়তাবাদী দলে (বিএনপি) যোগ দিয়ে এবং বিএনপির ঢাকা মহানগর শাখার সভাপতি হন।

১৯৯১ সালের জাতীয় সংসদ নির্বাচনে প্রথম সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হন এবং তাঁর দল সরকার গঠন করলে তিনি যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের দায়িত্ব লাভ করেন। পরবর্তীতে ১৯৯৬ এবং ২০০১ সালেও তিনি সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হন এবং ২০০১ সালে তাঁর দল সরকার গঠন করলে তিনি মৎস্য ও পশুসম্পদ মন্ত্রণালয়ের দায়িত্ব লাভ করেন। তিনি সরাসরি নির্বাচনে জয় লাভের মাধ্যমে ২০০২ সালের ২৫ এপ্রিল ঢাকার মেয়র হিসেবে দায়িত্ব গ্রহণ করেন।