ঝালকাঠির শিশু কন্য বুশরা হক ‘টিন আইকন’

প্রকাশিত: ৪:৪৪ অপরাহ্ণ, অক্টোবর ২১, ২০১৯ | আপডেট: ৪:৪৪:অপরাহ্ণ, অক্টোবর ২১, ২০১৯

অনন্য প্রতিভার অধিকারী জাতীয় পুরস্কার প্রাপ্ত ঝালকাঠির কৃতী কন্য শিশু বুশরা হক ‘টিন আইকন’ নির্বাচিত হয়েছেন। ‘সৃজনশীলতায় এগিয়ে যাও, জ্ঞানের আলো ছড়িয়ে দাও’ শ্লোগানে গত শুক্রবার ঝালকাঠি সরকারি উচ্চ বিদ্যালয়ে থিঙ্কিং চেঞ্জ বাংলাদেশ (টিসিবিডি) আয়োজিত অনুষ্ঠানে তিন শতাধিক শিশু-কিশোরের অংশগ্রহণে অনুষ্ঠিত দ্বিতীয় টিসিবিডি ইনফরমেটিভ অলিম্পিয়াডে তাকে এ ‘সম্মাননা’ দেয়া হয়।
জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদা জাহান তার হাতে স্মারক তুলে দেন। এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আরিফুল ইসলাম, জেলা শিক্ষা অফিসার মোহাম্মদ ছিদ্দিকুর রহমান খান।
বুশরা ঝালকাঠি সরকারি হরচন্দ্র বালিকা উচ্চ বিদ্যালয়ের সপ্তম শ্রেণীর ছাত্রী। সে বাংলাদেশ শিশু একাডেমি আয়োজিত জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতায় ‘বেহালা’ বিষয়ে পরপর তিন বার (২০১৭-২০১৯) জাতীয় পুরস্কার পেয়েছে। এরমধ্যে দু’বার প্রথম হয়ে ‘গোল্ড মেডেল’ ও একবার দ্বিতীয় হয়ে ‘সিলভার মেডেল’ পেয়েছে। এর আগে সে প্রাথমিক ও গণশিা মন্ত্রণালয় আয়োজিত জাতীয় প্রাথমিক শিা পদক-২০১৬ প্রতিযোগিতায় আবৃত্তি বিষয়ে জাতীয় পর্যায়ে তৃতীয় হয়ে ‘ব্রোঞ্চ মেডেল’ পায়।
বুশরা এরমধ্যে একবার রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও একবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে পদক গ্রহণ করে। এছাড়াও বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ের বিভিন্ন প্রতিযোগিতায় সে অসংখ্য পুরষ্কার পেয়েছে।
বুশরার পিতা এস এম রিয়াজুল হক পলাশ সূর্যালোক ট্রাস্টের ট্রাস্টি ও একজন ব্যবসায়ী। মা রেহেনা জাহান পপি একজন গৃহিনী।