ট্রাম্পের ভুল শুধরে দিলেন ২ নারী মহাকাশচারী

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ৫:৫০ অপরাহ্ণ, অক্টোবর ১৯, ২০১৯ | আপডেট: ৫:৫০:অপরাহ্ণ, অক্টোবর ১৯, ২০১৯

পুরুষদের ছাড়া প্রথমবার মহাকাশে কাজ করতে যাওয়া দুই নারীকে অভিনন্দন জানাতে গিয়ে তালগোল পাকিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ‍দুই মহাকাশচারীর সঙ্গে কথোপকথনের সময় তিনি ভুল করে তাদের মহাকাশে যাওয়া প্রথম নারী উল্লেখ করেন।

দুই নারী মহাকাশে থাকা অবস্থায় ট্রাম্প বলেন, ‘স্পেস স্টেশনের বাইরে কাজ করা প্রথম নারী আপনারা।’

বাস্তবে ব্যাপারটি এমন নয়। মহাকাশে নারীরা আগেও হেঁটেছেন। প্রথম সেখানে যান স্বেতলানা সাবিতসকায়া, সেটি ১৯৮৪ সালের ঘটনা। এরপর যতবারই নারীরা সেখানে গেছেন, সঙ্গে কোনো না কোনো পুরুষ ছিলেন।

মহাকাশচারী ক্রিস্টিনা কোচ এবং জেসিকা মেয়ার শুক্রবার পুরুষদের সাহায্য ছাড়া মহাকাশে কাজ করে আসেন। বাংলাদেশ সময় বিকেল ৫টা ৩৮মিনিটে তারা কাজ শুরু করেন। দুজনে সেখানে একটি পাওয়ার কন্ট্রোলার প্রতিস্থাপন করেছেন। এটি এক প্রকার শক্তিশালী লিথিয়াম-আয়ন ব্যাটারি।

ট্রাম্পের সঙ্গে কথা বলতে কাজে তারা কিছুটা বিরতি দেন। এ সময় পৃথিবী থেকে ট্রাম্প তাদের উদ্দেশে বলেন, ‘এই মুহূর্তে পৃথিবীজুড়ে টেলিভিশনের পর্দায় আপনাদের দেখানো হচ্ছে। একটুও নার্ভাস হবেন না।’

ট্রাম্প থামলে জেসিকা কথা বলেন। তিনি বিনয়ের সঙ্গে প্রেসিডেন্টের ভুল শুধরে দেন, ‘আমরা খুব বেশি ক্রেডিট নিতে চাই না। আমাদের আগে অনেক নারী এখানে এসেছেন। এই প্রথম শুধুমাত্র দুজন নারী মিলে আমরা এখানে আসলাম। এটি দারুণ অভিজ্ঞতা।’