ঝালকাঠিতে ভ্রাম্যমাণ আদালতের ইটভাটায় অভিযান, ৯০ হাজার টাকা জরিমানা

প্রকাশিত: ৭:৩৯ অপরাহ্ণ, ডিসেম্বর ১৯, ২০১৭ | আপডেট: ৭:৩৯:অপরাহ্ণ, ডিসেম্বর ১৯, ২০১৭
ঝালকাঠিতে ভ্রাম্যমাণ আদালতের ইটভাটায় অভিযান, ৯০ হাজার টাকা জরিমানা

ঝালকাঠিতে ইটভাটায় কয়লার পরিবর্তে কাঠ পোড়ানোর অভিযোগে ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে ৩ টি ইট ভাটাকে ৯০ হাজার টাকা জরিমানা করেছে। সেই সাথে ফিক্সড চিমনির পরিবর্তে ড্রাম চিমনি ব্যবহার করায় চিমনির ভিতরে পানি দিয়ে আগুন নিভিয়ে ড্রাম ফেলে দেয়া হয়েছে। মঙ্গলবার দিন ব্যাপী এ অভিযান পরিচালনা করা হয়। পরিবেশ অধিদপ্তরের ব্যবস্থাপনায় অভিযানে নেতৃত্ব দেন জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার ও নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) মোঃ সাখাওয়াত হোসেন। বরিশাল পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তা আজমুন আরা এসময় উপস্থিত ছিলেন।
সংশি¬ষ্ট সূত্র জানায়, সদর উপজেলার কৃষ্ণকাঠি এলাকার এ করীম ব্রিকসে কয়লার পরিবর্তে কাঠ পোড়ানোর অভিযোগে ৫০ হাজার টাকা জরিমানা, কাঠালিয়া উপজেলার তালগাছিয়া রঘুয়ারদড়িচর এলাকার এএসবি ব্রিকস ড্রাম চিমনি ব্যবহার করে ইট পোড়ানোর প্রস্তুতি নেয়ায় চিমনি ফেলে দেয়া হয়েছে। সেই সাথে ২০ হাজার টাকা জরিমানা। একই এলাকার এইচএসবি ব্রিকসে ড্রাম চিমনি ব্যবহার করে কাঠ দিয়ে ইট পোড়ানোয় ফায়ারসার্ভিসের মাধ্যমে চিমনির মধ্যে পানি দিয়ে আগুন নিভিয়ে পানি ফেলে দেয়া হয়েছে। সেই সাথে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।
এনািডসি মোঃ সাখাওয়াত হোসেন জানান, ইট প্রস্তুত ও ভাটা নিয়ন্ত্রণ আইনে কাঠ দিয়ে ইট পোড়ানের অভিযোগে ভ্রাম্যমাণ আদালতের অভিযান চালানো হয়েছে। ভাটা মালিকদের কয়লা দিয়ে সঠিকভাবে ইট পোড়ানোর জন্য সতর্ক করে দেয়া হয়েছে। পরবর্তিতে নির্দেশনা অমান্য করলে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।