তানভীর হাসানকে আহ্বায়ক করে অনলাইন ভিত্তিক ভিডিও নির্মাতাদের এসোসিয়েশন “অড্যাব” এর আত্মপ্রকাশ

এ আল মামুন এ আল মামুন

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ২:৩০ অপরাহ্ণ, অক্টোবর ১০, ২০১৯ | আপডেট: ২:৪৩:অপরাহ্ণ, অক্টোবর ১০, ২০১৯

বিনোদন প্রতিবেদকঃ বিনোদনের প্রাণ কেন্দ্র বাংলাদেশ শিল্পকলা একাডেমি, ঢাকায় আজ বিকেলে অনলাইন ভিত্তিক ভিডিও নির্মাতাদের আহ্বানে পরিচালকদের একটি সভা অনুষ্ঠিত হয়। সিনে মিডিয়ার পরিচালক তানভীর হাসানের উদ্যোগে উক্তসভায় উপস্থিত হয়েছিলেন পরিচালক যথাক্রমে, ওয়াহিদ বিন চৌধুরি, স্বপ্নীল মিডিয়া ভিশনের কর্ণধার নুর মোহাম্মদ, শফিউল বারী রাসেল, ফ্রেন্ডস মিডিয়ার পরিচালক শাহিন আহমেদ, দেবাশীষ দেবু, নিহাজ খান, মোঃ আল আমিন, এসএম আইয়ূব, সাইফুল ইসলাম, আরকে রেজা, পরাগ হাসমী, নিবিড় চৌধুরী ও গ্রীণ বাংলা মিডিয়ার পরিচালক আব্দুল মজিদ মুন্নাসহ আরো অনেকেই।

 

বিকাল পাঁচটা হতে রাত প্রায় আটটা পর্যন্ত চলে সভা। সভা পরিচালনা করেন নিহাজ খান এবং সভাপতিত্ব করেন তানভীর হাসান। অনুষ্ঠান সভাপতি ও পরিচালকসহ আরো বক্তব্য রাখেন ওয়াহিদ বিন চৌধুরি, নুুুুর মোহাম্মদ, আব্দুল মজীদ মুন্না এবং শাহিন আহমেদসহ আরো অনেকেই। আলোচকদের বক্তব্য অনুসারে যে তথ্যগুলো উঠে এসেছে চলচ্চিত্র বা টেলিভিশনের পাশা পাশি বর্তমানে জনপ্রিয়তার শীর্ষে রয়েছে অনলাইন। এই অনলাইনে অনেক পরিচালক বিনোদের জন্য নাটক, শর্ট ফিল্ম, কন্টেন্ট বা ভিডিও বানিয়ে প্রচার করছেন প্রতিদিন অহরহ। বলতে গেলে টেলিভিশন ও সিনেমাকে ছাড়িয়ে গেছে অনলাইন। অথচ এই বিশাল মাঠের নির্মাতাদের কোন সংগঠন বা প্ল্যাটর্ফম নেই।

 

যেমন পরিচালক সমিতি, শিল্পী সমিতি, শিল্পী সংঘ বা ডিরেক্ট গিল্ডস ইত্যাদি এসোসিয়েশন করেছে স্বস্ব অঙ্গনের কল্যানে। তাই তানভীর হাসান দীর্ঘদিন যাবত ভাবছিলেন এমন একটি সংগঠন করার যেখানে অনলাইন ভিত্তিক কাজ করা নির্মাতাদের দুঃখ, দুর্দশা ও উন্নয়ন ঘটানো সম্বভ। সকল পরিচালকরা যদি ঐক্যবদ্ধ হয় তাহলে টেলিভিশনেও প্রচার করার ব্যবস্থা করা যেতে পারে তাদের নির্মিত শর্ট ফিল্মগুলো। আরো নানান সুযোগ-সুবিধা বিবেচনা করে সকল পরিচালকগণ একত্রিত হয়েছেন আজ এই সভায়। অড্যাব পুরো নাম ও গঠনপ্রণালী “অনলাইন ডিরেক্টরস এসোসিয়েশন অব বাংলাদেশ” (অড্যাব)। আজকের সভায় একুশ সদস্য বিশিষ্ট একটি আহ্বায়ক কমিটির প্রস্তাব করা হয়।

 

যেখানে সর্বসম্মতিক্রমে আহ্বায়ক নির্বাচিত হয়েছেন তানভীর হাসান, যুগ্ন আহ্বায়ক এগারো জনের মধ্যে ওয়াহিদ বিন চৌধুরি, নুর মোহাম্মদ, শফিউল বারী রাসেল, শাহিন আহমেদ, দেবাশীষ দেবু নির্বাচিত হোন। সদস্য সচিব নির্বাচিত হয়েছেন নিহাজ খান এবং সদস্য হিসেবে মোঃ আল আমিন, এসএম আইয়ূব, সাইফুল ইসলাম, আরকে রেজা, পরাগ হাসমী ও নিবিড় চৌধুরী। (দপ্তর) নির্বাচিত হোন সর্বসম্মতিক্রমে। তবে বাকি শুণ্য পদগুলো অনুপস্থিত অন্যান্যদের মধ্য থেকে পরবর্তী মিটিংয়ে নির্বাচিত করা হবে।

 

আহ্বায়ক কমিটির কাজ ও মেয়াদ আহ্বায়ক কিমিটি আগামী নব্বই দিনের মধ্যে সবার অংশগ্রহণে একটি উৎসবমূখর নির্বাচনের মাধ্যমে গণতান্ত্রিক উপায়ে সদস্যদের ভোটে একটি প্যানেলকে বিজয়ী করে দায়িত্ব হস্তান্তর করবে। এবং তার পূর্বেই উপ কমিটি গঠন করে সংগঠনের একটি গঠনতন্ত্র তৈরি করবে। অপর একটি উপ কমিটি নির্বাচন পরিচালনার জন্য গঠন করা হবে। অড্যাব বাংলাদেশের অন্যান্য যে কোন সংগঠনের মতোই বলিষ্ঠ একটি সংগঠন হবে বলে দৃঢ়তা প্রকাশ করেন উদ্যোক্তা ও নব নির্বাচিত আহ্বায়ক তানভীর হাসান।