চোখের সাজে আই*শ্যাডো

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ৮:৫৯ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৫, ২০১৯ | আপডেট: ৯:০১:অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৫, ২০১৯

বাঙালি মেয়ের চোখের সাজের প্রধান উপ*করণ কী? কাজল। চোখ বুঝে করা উচি*ত চোখের সাজ। শুধু কাজল, আইলাই*নার বা সুরমা টেনে আপনার চোখকে করে তুলতে পারেন নজ*রকাড়া। যদি চোখে কিছু ত্রুটি থাকে, একটু গুরুত্বের সঙ্গে যথার্থ সাজের মাধ্যমে তা ঢেকে নিতে পারেন। তবে চোখের সাজটি হওয়া চাই নিখুঁত ও বৈশিষ্ট্যমন্ডিত। স্থান-কাল বুঝেও চোখ সাজাতে হবে। রূপ-সৌন্দর্যের প্রকাশে চোখ এ*কটা বড় ব্যাপার। এর সঙ্গে যোগ হয়েছে লাইনার ও মাস*কারা। চটজলদি সেজে উঠতে এর বি*কল্প এখনো নেই বোধ হয়। কিন্তু একই সরল রেখা আর কত দিন? চোখের ওপরে কালোয় আঁকুন নতুন নকশা।

 

‘চোখের পাতার বাইরে একটু টেনে আঁকার চল আমাদেরও ছিল ষাটের দশকে। চ*লচ্চিত্র অভিনেত্রী ববি*তার সেই মোটা করে টেনে আঁকা কাজল, কিংবা সব স*ময়ের জনপ্রিয় সাজ চোখের নিচের পাতায় গাঢ় রেখার টান এখনো চলছে। আর এসব টানকেই একটু জ্যামিতিক আকৃতি দিয়ে ভিন্ন রঙে আঁকাটাই হলো গ্রাফিক লাইনার।’

 

কাজলের মাধ্যমে কোনো মতে একটি টান নয় মোটেই। গ্রাফিক লাইনারে আপনার চোখই হয়ে ওঠে আপ*নার ক্যানভাস। যেখানে কাজল ও লাইনারে চোখের কোণে ও বাইরে চতুর্ভুজ, ত্রিভুজের আকৃতিতে থাকতে পারে কাজল। সেটা একদম নিখুঁত ও পরি*পাটি হতে হবে তাও নয়। অনেকেই শুধু কালোতে সীমাবদ্ধ না থেকে রঙিন কাজ*ল আর শ্যাডোতেও আঁকছেন নতুন সব রেখা।
মডেল: এ্যানি চৌধুরী,

কেমন হতে পারে গ্রাফিক লাইনারের নকশা? খুব সাধারণ। চোখের ওপরে একটু মোটা করে বা চোখের পাতার বাইরেও টেনে কাজল আঁকাটাও গ্রাফিক লাইনারের একটা ধরন। একটার বদলে লাইনারের দুটা সমান্তরাল টান, তাও একরকম গ্রাফিক লা*ইনার। আপনি বাইরের টানের শেষটা আরও নিখুঁত করতে পারেন। চোখের পাতার অর্ধেকটা জুড়ে চতুর্ভুজ আকৃতিতে কাজল বা লাইনার টানুন। এবার তা শ্যাডো বা কাজলেই পূর্ণ করুন। আবার চোখের পাতার মাঝের ভাঁজের ওপরেই লাইনার দিয়ে পুরো একটি চোখের আকৃতি আঁকতে পারেন। পুরো লাই*নার টেনে নিচের পাতায় ছোট্ট একটি ফোঁটা। কেউ কেউ পালকের আকৃতিতে চোখের ওপরে ও নিচের পাতায় কিছু সরল দাগ টেনে দেন। কিংবা কাজলের মতো করেই শ্যাডো দিয়ে তার চারপাশে লাইনার টেনে তা স্পষ্ট করে নেন। মোদ্দা কথা, গ্রাফিক লাইনার মানেই—আপনার কল্পনার সবকটি নকশা কালো রেখায় ফুটিয়ে তোলা।

সব লুক যে সবাইকে নিতেই হবে, এমনটাও নয়। নতুন ফ্যাশ*ন ও সাজ গ্রহণ করতে যাঁরা একটুও ভয় পান না কিংবা ফুটিয়ে তুলতে পারেন আত্মবিশ্বাসের সঙ্গে, তাদের যেকোনো সাজই ভালো মানায়। আর যাঁরা একটু আধুনিক বা পশ্চিমা পোশাক পছন্দ করেন, সঙ্গে একটু ভিন্ন ধরনের সাজ, তাঁদের জন্যই মূলত গ্রাফিক লাইনার। শাড়ি ও দেশি পোশাকের সঙ্গে পরতে চাইলে গ্রাফিক লাইনারে রঙিন শ্যাডোর মিশেল ঘটালে ভালো দেখাবে। আর যদি মানানসই নকশাটি একবার ফুটিয়ে তুলতে পারেন, যেকোনো পরিবেশে নিজেকে ফুটিয়ে তুলতে জুড়ি মিলবে না এর। কাজলের ক্ষমতা অগ্রাহ্য করতে পেরেছে কে কবে?

-হ্যালোটুডে টোয়েন্টিফোর