আমাদের সকলকে অপপ্রচারের বিরুদ্ধে রুখে দাড়াতে হবে- ববি উপাচার্য

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ৮:১১ অপরাহ্ণ, জুলাই ৩০, ২০১৯ | আপডেট: ৮:১১:অপরাহ্ণ, জুলাই ৩০, ২০১৯

“গুজবে ছড়াবেন না, গুজবে কান দিবেন না,গুজবে বিভ্রান্ত হবেন না” এই প্রতিপাদ্যকে সামনে রেখে বরিশাল মেট্রোপলিটন পুলিশের আয়োজনে “গণসচেতনা সপ্তাহ-২০১৯ ” এর অংশ হিসাবে বরিশাল বিশ্ববিদ্যালয়ে এক সভা অনুষ্ঠিত হয়েছে।

আজ মঙ্গলবার ৩০ জুলাই দুপুর ৩টায় বিশ্ববিদ্যালয়ের জীবনানন্দ দাশ কনফারেন্স কমপ্লেক্সে এ সভার আয়োজন করা হয়। সভায় মূখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার (সদর) মোঃ হাবিবুর রহমান।

মূখ্য আলোচক সাম্প্রতিক সময়ে পদ্মা সেতুতে মানুষের মাথা লাগবে, ছেলেধরা ও গণপিটুনি সংক্রান্ত গুজব তথা অপপ্রচারে বিভ্রান্ত না হওয়া এবং আইন নিজের হাতে তুলে না নেওয়ার বিষয়ে বক্তব্য রাখেন । তিনি সমাজে যারা এধরনের বিভ্রান্তি ছড়াচ্ছে” তাদের বিরুদ্ধে স্বোচ্চার হয়ে গুজব ও অপপ্রচার রোধে সকলকে একযোগে কাজ করার আহবান জানিয়ে বলেন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এ বিষয়ে তৎপর রয়েছে, আপনারা যারা বিশ^বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারী রয়েছেন আপনাদেরকেও এ বিষয়ে এগিয়ে আসতে হবে। সকলের সম্মিলিত প্রচেষ্টায়ই একটি সুন্দর সমাজ বিনির্মান করা সম্ভব।

গণসচেতনতা বিষয়ক এ সভায় উপস্থিত ছিলেন বিশ^বিদ্যালয়ের উপাচার্য (দায়িত্বপ্রাপ্ত) অধ্যাপক ড. এ কে এম মাহবুব হাসান। উপাচার্য উপস্থি সকলের উদ্দেশ্যে বলেন, আমরা যা কিছুই করিনা কেনো তার সব কিছুরই একটা বৈজ্ঞানিক ভিত্তি থাকতে হবে, অবৈজ্ঞানিক ও কল্পনাপ্রসূত কোন চিন্তা চেতনার উপর ভিত্তি করে কিছু করা বাস্তবসম্মত নয়। সাম্প্রতিক সময়ে যে ইস্যুকে কেন্দ্র করে গুজব ছড়ানো হচ্ছে তা সম্পূর্নই ভিত্তিহীন ও বাস্তবতা বিবর্জিত। আর তাই আমাদের সকলকে যার যার অবস্থান থেকে এই গুজব ও অপপ্রচারের বিরুদ্ধে রুখে দাড়াতে হবে।

সভায় অন্যান্যদের মধ্যে কলা ও মানবিক অনুষদের ডিন অধ্যাপক ড. মোঃ মুহসিন উদ্দীন, প্রক্টর ড. সুব্রত কুমার দাস, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, সহকারি প্রক্টরবৃন্দ, শিক্ষকমন্ডলী, শিক্ষার্থীবৃন্দ, বরিশাল মেট্রোপলিটন পুলিশের সহকারি উপ-পুলিশ কমিশনার, বন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা উপস্থিত ছিলেন। এদিকে উপাচার্য

দুপুর ২টায় প্রশাসনিক ভবন-১ এর নিচ তলায় বিশ^বিদ্যালয়ের সামাজিক সংগঠন “ইচ্ছেফেরি” আয়োজিত দেয়ালিকার মোড়ক উন্মোচন অনুষ্ঠানে যোগ দেন। সামাজিক সচেতনতা ও পারস্পারিক সৌহার্দ্যবোধ তৈরির লক্ষ্যে এ সংগঠনটি কাজ করে চলছে। উপাচার্য সমাজে সচেতনতা সৃষ্টির পাশাপাশি ক্যাম্পাস পরিচ্ছন্নতা ও মশক নিধন কর্মসূচিতেও এ সংগঠনটিকে এগিয়ে আশার জন্য আহবান জানান ।