দেশ সেরা ঝালকাঠি এনএস কামিল মাদ্রাসা

প্রকাশিত: ১২:২২ অপরাহ্ণ, জুলাই ১৮, ২০১৯ | আপডেট: ১২:২২:অপরাহ্ণ, জুলাই ১৮, ২০১৯

প্রতিবছরের ন্যায় এ বছরও আলিম পরীার ফলাফলে জিপিএ ৫ প্রাপ্তিতে দেশ সেরা হয়ে সাফল্যের শীর্ষ স্থানে থেকে ঈর্ষণীয় সাফল্য অর্জন করেছে ঝালকাঠি এনএস কামিল মাদ্রাসা। এ প্রতিষ্ঠান থেকে ২০৬ জন শিার্থী আলিম পরীায় অংশগ্রহণ করে ২০৪জন উত্তীর্ণ হয়েছে। জিপিএ ৫ পেয়েছে ৯১জন পরীার্থী।
অধ্য মাওলানা আবু জাফর মুহাম্মদ ছালেহ জানান, উপমহাদেশের প্রখ্যাত আলেমে দ্বীন মাওলানা আযিযুর রহমান নেছারাবাদী (কায়েদ সাহেব) হুজুর ১৯৫৬ সালে এ শিা প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠা করেন। সাড়ে ৫ হাজার ছাত্রের পদচারণায় মুখরিত এ মাদ্রাসাটি অনার্স, মাস্টার্স, দাখিল, আলিম, ফাজিল, কামিল (হাদিস, তাফসীর, ফিকহ ও আদব) ফলাফলে দেশের শীর্ষ স্থান অর্জনকারী শিা প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। মাদ্রাসা পরিচালনা কমিটির সভাপতি ও আমীরুল মুছলিহীন মাওলানা মুহাম্মদ খলিলুর রহমান’র বলিষ্ঠ পৃষ্ঠপোষকতা, অরাজনৈতিক শিাঙ্গন, সেমিস্টার পদ্ধতিতে পরীা গ্রহণ ও শিার মানোন্নয়নে সার্বিক ব্যবস্থা গ্রহণ করায় এ সন্তোষ জনক ফলাফল লাভ করা সম্ভব হয়েছে বলে সকলের প্রতি কৃতজ্ঞতা জানান তিনি। তিনি আরো জানান, দেশের বিভিন্ন শীর্ষ মাদ্রাসার পাশের হার ও ফলাফলের ভিত্তিতে তূলনা করে দেশ সেরা অবস্থানে রয়েছে এন এস কামিল মাদ্রাসা।
অপরদিকে ঝালকাঠি সরকারী কলেজ থেকে এইচএসসি পরীায় ৪১৯ জন অংশগ্রহণ করে ২১৬জন উত্তীর্ণ হয়েছে। সরকারী মহিলা কলেজ থেকে ৫৬৫জনে অংশ গ্রহণ করে ৩৪৮জন উত্তীর্ণ হয়েছে। জিপিএ ৫ পেয়েছে ৯জনে । আকলিমা মোয়াজ্জেম মহাবিদ্যালয় থেকে এইচএসসি পরীায় ২০৯জনে অংশ নিয়ে ১৯৭জনে উত্তীর্ণ হয়েছে। জিপিএ ৫ পেয়েছে ১৪ জনে। ঝালকাঠি ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদ্রাসা থেকে ৪২ জনে অংশ গ্রহণ করে ৩৯জনে উত্তীর্ণ হয়েছে। জিপিএ ৫ পেয়েছে ১জনে। সদর উপজেলার নওপাড়া ডিএসআই ফাজিল মাদ্রাসা থেকে ২২ জন অংশ গ্রহণ করে শতভাগ উত্তীর্ণ হয়েছে। জিপিএ ৫ পেয়েছে ২জনে।