দুই শতাধিক প্রতিষ্ঠান এমপিওভুক্তির সিদ্ধান্ত

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ৬:৫৩ পূর্বাহ্ণ, জুন ১৮, ২০১৯ | আপডেট: ৬:৫৩:পূর্বাহ্ণ, জুন ১৮, ২০১৯

সারাদেশে বিশেষ বিবেচনায় দুই শতাধিক শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে হাওর-বাঁওড়, চরাঞ্চল, পাহাড়ি-দুর্গম ও মেয়েদের শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, খুব শিগগিরই সাত হাজারের বেশি প্রতিষ্ঠান এমপিওভুক্তির ঘোষণা দেয়া হবে। তার মধ্যে বিশেষ বিবেচনায় হাওর-বাঁওড়, চরাঞ্চল, পাহাড়িসহ দুর্গম এলাকার এবং নারী শিক্ষাপ্রতিষ্ঠান ঠাঁই পাবে। এছাড়া যেসব উপজেলা থেকে শর্ত অনুযায়ী কোনো প্রতিষ্ঠান তালিকাভুক্ত করা যায়নি সেসব উপজেলা থেকেও কিছু শিক্ষাপ্রতিষ্ঠান বিশেষ বিবেচনায় তালিকাভুক্ত করা হবে।

বিষয়টি নিশ্চিত করে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব ও এমপিও কমিটির প্রধান জাভেদ আহমেদ বলেন শিক্ষামন্ত্রীর নির্দেশে বিশেষ বিবেচনায় তালিকার বাইরে দুই শতাধিক শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এগুলো মূলত দুর্গম ও সুবিধাবঞ্চিত এলাকায় অবস্থিত।

শিক্ষা মন্ত্রণালয় থেকে জানা গেছে, সারাদেশে মোট চার হাজার ৩১২টি ইবতেদায়ি মাদরাসাসহ মোট সাড়ে সাত হাজারেরও বেশি শিক্ষাপ্রতিষ্ঠান এবার এমপিওভুক্ত হবে। এরমধ্যে বাকি চার হাজার মাধ্যমিক পর্যায়ের স্কুল-মাদরাসা, উচ্চস্তরের কলেজ-মাদরাসা রয়েছে।

উল্লেখ্য, এমপিওভুক্তির লক্ষ্যে গত আগস্টে বিজ্ঞপ্তি দিয়ে আবেদন নেয় শিক্ষা মন্ত্রণালয়। তখন ৯ হাজার ৬১৪টি শিক্ষাপ্রতিষ্ঠান আবেদন করেছিল। এসব প্রতিষ্ঠান এমপিওভুক্ত করতে লাগবে চার হাজার ৩৯০ কোটি ১২ লাখ পাঁচ হাজার টাকা। তবে শিথিল করে আরও ২০০ প্রতিষ্ঠান এমপিও করার সিদ্ধান্ত নেয়ায় মন্ত্রণালয় থেকে মোট এক হাজার ২৪৭ কোটি টাকার প্রয়োজনীয়তার কথা অর্থ মন্ত্রণালয়কে জানানো হয়েছে।