ঘূর্ণিঝড় বায়ূ’র প্রভাব কতটা পড়বে বাংলাদেশে

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ৪:২০ অপরাহ্ণ, জুন ১৩, ২০১৯ | আপডেট: ৪:২০:অপরাহ্ণ, জুন ১৩, ২০১৯

আরব সাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘বায়ু’ আর কিছুক্ষণের মধ্যেই আঘাত হানতে পারে। এর প্রভাবে বৃষ্টি হতে পারে। বর্তমানে লঘুচাপের প্রভাবে তাপমাত্রা বাড়ছে। রাজশাহী, খুলনা, মংলা, সাতক্ষীরা, যশোর ও সিলেট অঞ্চলে যে মৃদু তাপ প্রবাহ বয়ে যাচ্ছে তা আজও অব্যাহত থাকতে পারে। তবে, বাংলাদেশে এর তেমন কোন প্রভাব পড়বে না। এ ব্যাপারে আবহাওয়াবিদ শাহিনুল ইসলাম জানান, বর্তমানে টেকনাফ দিয়ে যে মৌসুমী বায়ু বাংলাদেশের অভ্যন্তরে প্রবেশ করেছে তা ক্রমশ সারাদেশে বিস্তার লাভ করছে।

ঘূর্ণিঝড়টির সর্বোচ্চ গতিবেগ ১৩৫ কিলোমিটার পর্যন্ত হতে পারে বলে ধারণা করা হচ্ছে। ঘূর্ণিঝড় ‘বায়ু’ র প্রভাবে গতকাল দুপুর থেকে গুজরাটে ঝড়ো হাওয়ার সঙ্গে তুমুল বৃষ্টিপাত শুরু হয়েছে।
আবহাওয়াবিদ বজলুর রশিদ জানান, আষাঢ়ের টানা বর্ষণ শুরু হওয়ার আগে গরম কমার সম্ভাবনা কম। ‘বায়ু’ বাংলাদেশে প্রভাব ফেলবে না। আকাশ শুষ্ক থাকবে।

লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ থেকে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত অবস্থান করছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু চট্টগ্রাম উপকূল পর্যন্ত অগ্রসর হয়েছে। এর প্রভাবে বৃষ্টি হতে পারে।
এদিকে ভারতের আবহাওয়া বিভাগের পূর্বাভাসে বলা হয়েছে, ঘূর্ণিঝড় বায়ু যে গতিতে ধেয়ে আসছে তাতে, আজ বৃহস্পতিবার ভোরনাগাদ স্থলভাগে আঘাত হানতে পারে।