বাকেরগঞ্জে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে যুব প্রচারাভিযান ও সাইকেল র‌্যালী

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ৩:৪৬ অপরাহ্ণ, ডিসেম্বর ৭, ২০১৭ | আপডেট: ৩:৪৬:অপরাহ্ণ, ডিসেম্বর ৭, ২০১৭
বাকেরগঞ্জে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে যুব প্রচারাভিযান ও সাইকেল র‌্যালী

নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে ১৬ দিনের কার্যক্রমের অংশ হিসেবে ‘নারীরা আজ অগ্রসর, চায় সমতা জীবনভর’ এ প্রতিপাদ্যে বরিশালের বাকেরগঞ্জে বর্ণাঢ্য সাইকেল র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। নারীর প্রতি সকল প্রকার সহিংসতা প্রতিরোধে জনসচেতনতা সৃষ্টির লক্ষে বৃহস্পতিবার সকালে বাকেরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় থেকে শুরু হয়ে র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক উপ-সড়ক প্রদক্ষিন করে।

উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে এবং বেসরকারি সংস্থা অক্সফাম ও ওয়েভ ফাউন্ডেশন বাস্তবায়িত এম্পাওয়ার ইয়ুথ ফর ওয়ার্ক প্রকল্পের সহযোগিতায় র‌্যালিতে বিভিন্ন ইউনিয়ন ও শিক্ষাপ্রতিষ্ঠান থেকে শতাধিক যুবরা অংশ নেয়। অংশগ্রহণকারীদের গায়ে রঙিন টি-শার্ট ও হাতে নারীর অধিকার বিষয়ক বিভিন্ন সচেতনতামূলক বার্তা ছিল।
এর আগে গনস্বাক্ষর কর্মসূচিতে অংশ নিয়ে র‌্যালির উদ্বোধন করেন বাকেরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: জয়নুল আবেদীন। এসময় তিনি বলেন, নারীদের প্রতি অসদাচরণ অথবা নির্যাতন একটি গুরুতর মানবাধিকার লঙ্ঘন, যা জীবনকে ধ্বংস করে দেয় আর অসহনীয় কষ্টের জন্ম দেয়। দীর্ঘদিনের কুসংস্কার ও নারীর প্রতি বৈষম্যমূলক মনোভাব থেকেই সমাজে নারী নির্যাতনের মত জটিল সমস্যার সৃষ্টি হয়েছে। শুধু আইন প্রয়োগের মাধ্যমে এর সমাধান সম্ভব নয়। তাদের সর্বক্ষেত্রে সহায়তা করতে হবে। যে কোনো নারী নির্যাতনের বিরুদ্ধে প্রতিরোধ কার্যক্রম জোরদার করতে হবে। নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে শিক্ষার্থী, শিক্ষা প্রতিষ্ঠানসহ সবাইকে এগিয়ে আসতে তিনি আহবান জানান।

এছাড়া র‌্যালিতে অংশ নেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান তহমিনা বেগম মিনু, ভাইস চেয়ারম্যান জিএম ফারুকী, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা জাহানারা পারভীন, বিআরডিবি অফিসার মো: ওবায়দুল্লাহ, একটি বাড়ি একটি খামার প্রকল্পের কর্মকর্তা মো: জাহাঙ্গীর হোসেন, রঙ্গশ্রী ও দাড়িয়াল ইউনিয়ন চেয়ারম্যানবৃন্দ, এম্পাওয়ার ইয়ুথ ফর ওয়ার্ক প্রকল্পের টেকনিক্যল অফিসার সোয়াইব মাহমুদ, বরিশালে জেলা যুব উপদেষ্টা বোডের্র সদস্য রুমা আক্তার, দিপিকা রাণী, উর্মি আক্তার, জুবায়ের ইসলাম, সোহানুর রহমান প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন এম্পাওয়ার ইয়ুথ ফর ওয়ার্ক প্রকল্পের সমন্বয়কারী মিজানুর রহমান।
কর্মসূচির অংশ হিসেবে বিকেলে বোয়ালিয়া মাধ্যমিক বিদ্যালয় মাঠে পথনাটক ও যুব প্রচারাভিযানসহ সচেতনতামূলক কর্মসূচি গ্রহণ করেছে।