উপজেলায় শেষ ধাপের ভোট ১৮ জুন

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ৯:১৭ অপরাহ্ণ, মে ৯, ২০১৯ | আপডেট: ৯:১৭:অপরাহ্ণ, মে ৯, ২০১৯

উপজেলা পরিষদের পঞ্চম ও শেষ ধাপের নির্বাচন আগামী ১৮ জুন অনুষ্ঠিত হবে। নির্বাচন কমিশন বৃহস্পতিবার (৯ মে) এই নির্বাচনের তফসিল ঘোষণা করেছে।

বিষয়টি নিশ্চিত করেছেন ইসির যুগ্ম-সচিব এসএম আসাদুজ্জামান। এ দফায় ১৬টি উপজেলায় ভোট হবে।

চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে যে ১৬ উপজেলায় ভোট হবে সেগুলো হলো- শেরপুরের নকলা, নাটোরের নলডাঙ্গা, সিরাজগঞ্জের কামারখন্দ, গাইবান্ধার সুন্দরগঞ্জ, পটুয়াখালীর রাংগাবালী, বরগুনার তালতলী, গাজীপুরের গাজীপুর সদর, নারায়ণগঞ্জ বন্দর, মাদারিপুর সদর, রাজবাড়ীর কালুখালী, হবিগঞ্জের শায়েস্তাাগঞ্জ, ব্রাহ্মণবাড়ীয়ার বাঞ্ছারামপুর ও বিজয়নগর, কুমিল্লার আদর্শ সদর ও সদর দক্ষিণ এবং নোয়াখালী সদর উপজেলা।

ইসির উপসচিব মাহফুজা আক্তার স্বাক্ষরিত প্রজ্ঞাপনে ঘোষিত তফসিল অনুযায়ী, রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দেওয়া যাবে ২১ মে ২১ মে মনোনয়নপত্র বাছাই ২৩ মে, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ৩০ মে ও ভোট ১৮ জুন।

এ নির্বাচনে ৬টি উপজেলায় ইভিএমে ভোট হবে বলে ইসি জানিয়েছে। ইভিএম কেন্দ্রগুলো হলো গাজীপুর সদর, নারায়ণগঞ্জ বন্দর, ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর, কুমিল্লার আদর্শ সদর ও সদর দক্ষিণ এবং নোয়াখালী সদর উপজেলা।

দলীয়ভাবে প্রথমবারের মতো অনুষ্ঠিত উপজেলা পরিষদের নির্বাচনে বিএনপিসহ বেশির ভাগ রাজনৈতিক দল বর্জন করেছে। গত ১০ মার্চ প্রথম ধাপের নির্বাচন অনুষ্ঠিত হয়। এরপর গত ১৮ মার্চ দ্বিতীয় ধাপে, ২৪ মার্চ তৃতীয় ধাপে এবং ৩১ মার্চ চতুর্থ ধাপের নির্বাচন অনুষ্ঠিত হয়।

আজ দুপুরে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ আগারগাঁও নির্বাচন ভবনে সাংবাদিকদের বলেন, এই ধাপ শেষ ধাপ নয়। অক্টোবরে আরেকটি ধাপের নির্বাচন হবে। শেষ ধাপে অল্প কয়েকটি উপজেলায় ভোটের মাধ্যমে পঞ্চম উপজেলা পরিষদের নির্বাচন শেষ হবে।