‘গ্রাম হবে শহর’ স্লোগানে ঈদের পর সারাদেশে ইন্টারনেট মেলা

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ৫:৪৩ অপরাহ্ণ, মে ৭, ২০১৯ | আপডেট: ৫:৪৩:অপরাহ্ণ, মে ৭, ২০১৯

সারাদেশে ইন্টারনেট ছড়িয়ে দিতে আয়োজন করা হচ্ছে জাতীয় ইন্টারনেট মেলা। ঈদের পরে রাজধানী ঢাকাসহ দেশের বিভাগীয় শহরে এই ইন্টারনেট মেলা আয়োজনের উদ্যোগ নেওয়া হয়েছে। দেশের ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সংগঠন ইন্টারনেট সার্ভিস প্রভাইডার অ্যাসোসিয়েশন আব বাংলাদেশ (আইএসপিএবি) এই মেলা আয়োজন করবে।

এবারের মেলার প্রতিপাদ্য চূড়ান্ত করা হয়েছে ‘গ্রাম হবে শহর।’ শহরের সব নাগরিক সুবিধা ইন্টারনেটের মাধ্যমে গ্রামে পৌঁছাতে এই উদ্যোগ। মেলা হবে দুই ধাপে। প্রথম ধাপের মেলা হবে রাজধানীতে আর দ্বিতীয় ধাপের মেলা বিভাগীয় শহরগুলোতে অনুষ্ঠিত হবে।

আয়োজক সংস্থা আইএসপিএবির সাধারণ সম্পাদক ইমদাদুল হক জানান, এবার আমরা রাজধানীসহ সব বিভাগে এই মেলার আয়োজন করবো। পরবর্তী সময়ে রিমোট এরিয়া তথা প্রত্যন্ত এলাকায় মেলা করবো। আমরা চাই শহর ও গ্রাম সব জায়গায় ইন্টারনেট ছড়িয়ে পড়ুক, সবাই জানুক ইন্টারনেট কী, এটা দিয়ে কী হয়।’ তিনি জানান, আইএসপিএবি’র সদস্য সংখ্যা এক হাজার। মেলায় সব সদস্য প্রতিষ্ঠান অংশ নেবে বলে তিনি জানান।

ইমদাদুল হক বলেন, ‘ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় ও আমরা বসে একটা তারিখ মোটামুঠি ঠিক করে ফেলছিলাম। তবে আমাদের প্রধান অতিথি হিসেবে প্রধানমন্ত্রী না প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় থাকবেন সেটা এখনো ঠিক করতে পারিনি। প্রধানমন্ত্রী দেশে আসলে তিনি যখন যেভাবে বলবে সেভাবেই তারিখ ঠিক করবো। তবে ভেন্যু হিসেবে বঙ্গবন্ধু আন্তর্জাতিক কনভেনশন সেন্টারকে চূড়ান্ত করা হয়েছে।

ইমদাদুল হক আরো বলেন ‘ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার ও আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক মেলা আয়োজনে সার্বিকভাবে সহযোগিতা করছেন এবং উৎসাহ দিচ্ছেন। তিনি আরো জানান, সদস্য প্রতিষ্ঠানগুলো মেলায় তাদের বিভিন্ন সেবা ও প্যাকেজে ছাড় ঘোষণা করবে, থাকবে উপহারও।

মেলায় প্রতিদিন থাকবে একাধিক সেমিনার, কারিগরি পেশায় কর্মরতদের জন্য সার্টিফিকেট কোর্স আর ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য থাকবে নিরাপদ ইন্টারনেট ব্যবহার বিষয়ক প্রশিক্ষণ ও সাইবার বুলিং নিয়ে ফ্রি ইন্টারনেট ক্লিনিক।

এর আগেও একবার ইন্টারনেট মেলা হয়েছিল। সেই মেলার আয়োজক ছিল সফটওয়্যার ও সেবা পণ্যের নির্মাতা প্রতিষ্ঠানগুলোর সংগঠন বেসিস। এবার ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর হাতে ফিরে এলো ইন্টারনেট মেলা।

[sharethis-inline-buttons]