হজম না হওয়ার লক্ষণ এবং কারণ সমূহ

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ১১:৫৮ পূর্বাহ্ণ, এপ্রিল ২৮, ২০১৯ | আপডেট: ১১:৫৮:পূর্বাহ্ণ, এপ্রিল ২৮, ২০১৯

জীবনে কখনও বদহজমের সমস্যায় ভুগেন নি, এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না। প্রায় সব বয়সি মানুষেই কম বেশি এই সমস্যার তিক্ত অভিজ্ঞতা রয়েছে।

বদহজম কিন্তু কোন রোগ নয় বরং অন্য কোন রোগের লক্ষণ মাত্র। তাই বদহজম হওয়ার পেছনে অন্তর্নিহিত কারণ বুঝতে পারলে তার চিকিৎসা করা হবে সহজ। কিন্তু সবার আগে প্রয়োজন বদহজম হয়েছে কি না তা বুঝতে পারা।

প্রচলিত ভাবে বদহজমের লক্ষণ হল:

• পেটে ব্যথা হওয়া

• গ্যাস এবং ঢেঁকুর ওঠা

• পেটে অথবা তলপেটের ওপরে জ্বালা

• উদর ফেঁপে ওঠা

• অতিরিক্ত গ্যাস হওয়া (ঢেঁকুর ওঠা বা পেট ফাঁপা)

• বমি হওয়া বা না হওয়া স্বত্বেও গা গোলানো

• পেটে গজরানি বা গোঁ গোঁ শব্দ এবং অস্বস্তি

• কোষ্ঠকাঠিন্য বা ডায়রিয়া

• খাওয়ার ইচ্ছা কমে যাওয়া

পীড়াদায়ক এ রোগটি হওয়ার পেছনে বেশকিছু কারণ আছে যেগুলো অনেকেই জানেন না। আসুন এক নজরে দেখে নিই কোন কারণগুলো বদহজম হওয়ার পেছনে মুখ্য ভুমিকা রেখে থাকে।
মানসিক চাপ ও দুশ্চিন্তা:

আপনি যদি কোনোরকমের দুশ্চিন্তা বা মানসিক চাপের মধ্যে থাকেন, তার প্রভাব কিন্তু আপনার শরীরের ওপর পড়তে থাকে। মানসিক চাপ ও দুশ্চিন্তা শরীরের হরমোনের পরিবর্তন ঘটিয়ে থাকে। এছাড়া মন খারাপ বা অবসাদ থাকলে, শরীরে খারাপ এনজাইমের নিঃসরণ হয়। শরীরের কর্টিসোল লেভেল বেড়ে যাওয়ার ফলে খাদ্য হজমে ব্যাঘাত ঘটে।
ভুল খাদ্যাভ্যাস:

আপনার খাদ্যাভ্যাস কিন্তু বদহজম সৃষ্টির পেছনে সবচেয়ে বড় কারণ হতে পারে। এজন্য সঠিক খাদ্যাভ্যাস গড়ে তুলতে হবে। ছোট ছোট গ্রাসে করে খাবার আস্তে আস্তে খাওয়া উচিত। খাবার খাওয়ার সময়ে বার বার পানি না খেয়ে বরং খাওয়ার শেষে পান করুন।
ভরপেট খাওয়ার পর ব্যায়াম:

স্বাভাবিকভাবে ব্যায়াম করা শরীরের জন্য খুব উপকারি। কিন্তু অবশ্যই তা ভরপেট খাওয়ার পর না। ভরপেট খাওয়ার পর ব্যায়াম করলে তা হতে পারে বদহজমের কারণ।
মাত্রাধিক পরিমাণে ওষুধ খাওয়া:

প্রয়োজনের অতিরিক্তি বেশি ওষুধ গ্রহণ করা শরীরের জন্য মোটেও ভাল না। বেশি পরিমাণে ওষুধ খেলে শরীরে এসিডের মাত্রার তারতম্য ঘটে থাকে। যা হজমে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করে।
ধূমপান:

ধূমপান শারীরের জন্য খুবই ক্ষতিকর। এটি শুধু রোগ সৃষ্টিতে সাহায্য করে তা-নয়, বরং অন্যান্য সকল সমস্যার সাথে হজমেরও ব্যাঘাত ঘটায়। আমাদের শরীরের হজমে সহায়ক উপকারি এনজাইমগুলোকে সিগারেটের ক্ষতিকারক রাসায়নিক পদার্থগুলো মেরে ফেলে বিঘ্ন ঘটে হজম প্রক্রিয়ায়। ফলস্বরূপ দীর্ঘ সময় ধরে শরীর কোন খাবার হজম করতে পারে না।
অতিরিক্ত মদ্যপান:

অতিরিক্ত মদ্যপানে দেখা দিতে পারে বদহজমের সমস্যা। বেশি মদ্যপান আপনার শরীর থেকে পানি সরিয়ে কোষকে সংকুচিত করে তুলে। এতে করে পানি স্বল্পতায় ভুগে আপনার বদহজম হয়।
অন্যান্য হজমসংক্রান্ত সমস্যা:

বদহজম দেখা দিতে পারে শরীরের ভেতরে জমে থাকা অন্যান্য রোগ এর উপসর্গ হিসেবেও। অন্যান্য রোগ যেমন-গ্যাস্ট্রিক, পেপটিক আলসার, গলগণ্ড এবং অগ্নাশয়ের সমস্যার কারণ থেকেও হতে পারে বদহজম।

বদহজমকে কখনও হালকা ভাবে নেওয়া উচিত না। বদহজমের মাত্রা যদি খুব খারাপ হয়, তাহলে দেরি না করে তৎক্ষণাৎ ডাক্তারের পরামর্শ নেওয়া উচিৎ।