ঝালকাঠি জেলায় কৃষিতে এগিয়ে নলছিটি পিছিয়ে কাঠালিয়া

প্রকাশিত: ১২:৩৮ পূর্বাহ্ণ, এপ্রিল ১৩, ২০১৯ | আপডেট: ১২:৩৮:পূর্বাহ্ণ, এপ্রিল ১৩, ২০১৯

সবুজ মাঠ গাছ-গাছালী, নদী-নালা, খাল-বিল, অপার সৌন্দর্য্যমন্ডিত ৭৫৮.০৬ বর্গকিলোমিটার আয়তন বিশিষ্ট ৪ টি উপজেলা নিয়ে পরিপাটি ছোট্ট একটি জেলার নাম ঝালকাঠি। এরমধ্যে ঝালকাঠি সদর উপজেলার আয়তন: ২০৪.৪৮ বর্গ কিমি, নলছিটি উপজেলার আয়তন: ২৩৭.১৭ বর্গ কিমি, রাজাপুর উপজেলার আয়তন: ১৬৪.৩৩ বর্গ কিমি, কাঁঠালিয়া উপজেলার আয়তন: ১৫২.০৮ বর্গ কিমি।
জেলার মধ্যে আয়তনে যেমন বড়, কাজেও তেমন অগ্রগামী এমনটাই প্রমাণ করে নলছিটি উপজেলার কৃষিজীবী মানুষ। অপরদিকে জেলার সবচেয়ে ছোট আয়নের উপজেলা কাঠালিয়া, সে উপজেলার কৃষিজীবী মানুষও তেমন পিছিয়ে। এবছর নলছিটি উপজেলায় বোরো আবাদ হয়েছে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে নলছিটি উপজেলায় ৪৮১০ হেক্টর এবং কাঠালিয়া উপজেলায় ৬৫ হেক্টর জমিতে। এছাড়া ঝালকাঠি সদর উপজেলায় ৪৬২০ হেক্টর এবং রাজাপুর উপজেলায় ৮০ হেক্টর জমিতে। অপরদিকে সরিষা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে নলছিটি উপজেলায় ১৯০ হেক্টর জমিতে এবং কাঠালিয়া উপজেলায় ২৮ হেক্টর জমিতে, ঝালকাঠি সদর উপজেলায় ১৯০, রাজাপুর উপজেলায় ৩০ হেক্টর জমিতে চাষাবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিলো। চাষাবাদের লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে ঝালকাঠি সদর উপজেলায় ১৯০, নলছিটি উপজেলায় ১২৫, রাজাপুর উপজেলায় ৩৫ ও কাঠালিয়া উপজেলায় ২০ হেক্টর জমিতে।
ঝালকাঠি জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানাগেছে, ঝালকাঠি জেলায় বোরো আবাদের লক্ষ্যমাত্রা ৯ হাজার ৫৭৫ হেক্টর জমির চাষাবাদ করা হয়েছে ৯ হাজার ০১ হেক্টর জমিতে। এর মধ্যে ঝালকাঠি সদর উপজেলায় ৪৬২০, নলছিটি উপজেলায় ৪৮১০, রাজাপুর উপজেলায় ৮০ ও কাঠালিয়া উপজেলায় ৬৫ হেক্টর জমিতে চাষাবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। চাষাবাদের লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে ঝালকাঠি সদর উপজেলায় ৪১৬০, নলছিটি উপজেলায় ৪৭৯৫, রাজাপুর উপজেলায় ৪৩ ও কাঠালিয়া উপজেলায় ০৩ হেক্টর জমিতে। উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ঝালকাঠি সদর উপজেলায় ১৮১৮২, নলছিটি উপজেলায় ১৮৯১৮, রাজাপুর উপজেলায় ৩১৮ ও কাঠালিয়া উপজেলায় ২৫৯ মে.টন।
চাষাবাদের লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে ৩০ জানুয়ারী (বুধবার) পর্যন্ত ঝালকাঠি সদর উপজেলায় ২৬০০, নলছিটি উপজেলায় ২৬৫০, রাজাপুর উপজেলায় ২০ ও কাঠালিয়া উপজেলায় ২ হেক্টর জমিতে। জেলায় চাষাবাদে মোট ঘাটতি ৫৭৪ হেক্টর জমিতে আবাদের প্রক্রিয়া চলছে। তবে লক্ষ্যমাত্রার চেয়ে আবাদ বেশি হতে পারে বলে গত বছরের ধারণায় আশা প্রকাশ করেন এসএএও মোঃ শাহজালাল।
ঝালকাঠি জেলায় সরিষা চাষের লক্ষ্যমাত্রা ৪৩৮ হেক্টর জমির চাষাবাদ করা হয়েছে ৩৭০ হেক্টর জমিতে। এর মধ্যে ঝালকাঠি সদর উপজেলায় ১৯০, নলছিটি উপজেলায় ১৯০, রাজাপুর উপজেলায় ৩০ ও কাঠালিয়া উপজেলায় ২৮ হেক্টর জমিতে চাষাবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিলো। চাষাবাদের লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে ঝালকাঠি সদর উপজেলায় ১৯০, নলছিটি উপজেলায় ১২৫, রাজাপুর উপজেলায় ৩৫ ও কাঠালিয়া উপজেলায় ২০ হেক্টর জমিতে।
ঝালকাঠি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপসহকারী কৃষি কর্মকর্তা (এসএএও) মোঃ আলমগীর হোসেন জানান, জেলার কাঠালিয়া উপজেলা উপকুলীয় নিচু এলাকা। তাই বোরো আবাদ বিলম্বে হয়। আবার পানি নেমে বোরো আবাদের উপযোগী হতে বোরো মৌসুম চলে যায়। অনেক এলাকা লবণাক্ততার ফলে বোরো আবাদে অনুপযোগী। তাই কাঠালিয়ায় বোরো আবাদসহ অন্যান্য ফসলের চাষাবাদ কম। তাছাড়াও ভৌগলিক অবস্থানের দিক থেকেও জেলার ৪ টি উপজেলার মধ্যে কাঠালিয়া উপজেলা আয়তনেও ছোট।