৩ কোটি যুবকের কর্মসংস্থান করা হবে : সমাজকল্যাণমন্ত্রী

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ৭:১২ অপরাহ্ণ, এপ্রিল ৭, ২০১৯ | আপডেট: ৭:১৩:অপরাহ্ণ, এপ্রিল ৭, ২০১৯

বিভিন্ন উন্নয়নমূলক কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়নের ফলে দেশে বর্তমান সরকারের সময়েই অন্তত ৩ কোটি মানুষের কর্মসংস্থান হবে বলে মন্তব্য করেছেন সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ।

রবিবার সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)-এর উদ্যোগে আয়োজিত ‘যুবদের দৃষ্টিতে বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ শীর্ষক যুব সম্মেলন -২০১৯’-এ প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

সমাজকল্যাণমন্ত্রী বলেন, “দেশ ডিজিটাল হবার পাশাপাশি দেশে এখন শিল্পায়নও দ্রুত বৃদ্ধি পাচ্ছে। তথ্য প্রযুক্তিতে বাংলাদেশ এখন বহুগুণে সক্ষম একটি দেশ। দেশের সকল বিভাগ তথ্য-প্রযুক্তি (আইটি) সক্ষমতার আওতায় আনা হচ্ছে। পাশাপাশি দেশের বিভিন্ন অঞ্চলে শিল্পজোন গড়ে তোলা হচ্ছে। এই কাজগুলির জন্য বর্তমান সরকারের সময়েই অন্তত ৩ কোটি মানুষের কর্মসংস্থান হবে”।

“বাংলাদেশ বর্তমানে দক্ষ যুব শক্তিতে সবচেয়ে ভাল অবস্থায় আছে। দেশের যুব সমাজকে সঠিকভাবে কাজে লাগাতে পারলে একদিকে যেমন দেশের কোন যুবক আর বেকার থাকবে না, অন্যদিকে বাংলাদেশও আগামী ২০২১ সালের মধ্যে একটি শক্তিশালী উন্নয়নশীল দেশে পরিণত হবে”, যোগ করেন তিনি।

এসময় দেশের যুব সমাজকে বঙ্গবন্ধুর আদর্শ ও চেতনা ধারণ করার আহবান জানিয়ে সমাজকল্যাণমন্ত্রী আরও বলেন, “বঙ্গবন্ধু দেশ সেবায় তাঁর গোটা জীবন নিঃশেষ করে গেছেন। পরিবারকে ঠিকভাবে সময় দিতে পারেননি। তাঁর জীবনের বেশিরভাগ সময়ই তিনি জেলখানাতেই কাটিয়েছেন। যুব সমাজকে বঙ্গবন্ধুর মতো সৎ ও আদর্শবান হতে হবে। দেশের স্বাধীনতা বিরোধীরা ১৯৭৫ এ যদি বঙ্গবন্ধুকে হত্যা না করতো, তিনি যদি আর মাত্র ১০ টি বছর ক্ষমতায় থাকতে পারতেন, তাহলে বাংলাদেশও আজ উন্নত দেশের কাতারেই থাকতো”।

পিকেএসএফ-এর চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমানের সভাপতিত্বে সম্মেলনে পিকেএসএফ এর ব্যবস্থাপনা পরিচালক মো. আব্দুল করিম, উপ-ব্যবস্থাপনা পরিচালক ড. মো. জসীম উদ্দিন প্রমুখ বক্তব্য দেন।