বঙ্গবন্ধুকে নিয়ে বায়োপিক, শামীম ওসমানের সাথে পরিচালক শ্যাম

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ১২:২৭ অপরাহ্ণ, এপ্রিল ৭, ২০১৯ | আপডেট: ১২:২৭:অপরাহ্ণ, এপ্রিল ৭, ২০১৯

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক নির্মাণ করবেন বলিউড নির্মাতা শ্যাম বেনেগাল। এ ব্যপারে আলাপ আলোচনার জন্যই ঢাকায় এসেছেন ভারতীয় নির্মাতা শ্যাম।
বঙ্গবন্ধুর বায়োপিকের নির্মাণ ২০২১ সালের ২৬ মার্চ বাংলাদেশের ৫০তম স্বাধীনতাবার্ষিকীর মধ্যে সম্পন্ন হবে বলে জানান পরিচালক।

বঙ্গবন্ধুর চরিত্রে কে অভিনয় করবেন- জানতে চাইলে শ্যাম বেনেগাল বলেন, ‘এই মুহূর্তে আমার কাছে এ বিষয়ে কোনো আইডিয়া নেই। কারণ এখানে আসাটাই হচ্ছে এ বিষয়ে আমার প্রথম পদক্ষেপ।

মূল বিষয় হচ্ছে, আমরা বাংলাদেশের কোনো অভিনেতাকে খুঁজছি। জানার চেষ্টা করছি, বঙ্গবন্ধুর চরিত্রে কে হবেন উপযুক্ত অভিনেতা। এটা সহজ কাজ নয়, এটা খুবই কঠিন।’
বঙ্গবন্ধু সম্পর্কে জানতে তাকে কাছ থেকে দেখেছেন এমন অনেকের সাথেই কথা বলছেন শ্যাম। তাদের কাছ থেকে তিনি জানছেন বঙ্গবন্ধু সম্পর্কে।

সেই ধারাবাহিকতায় শুক্রবার বৈঠক করেন বঙ্গবন্ধুর ঘনিষ্ঠসহচর ভাষা সৈনিক একেএম সামসুজ্জোহার কনিষ্ঠপুত্র ও নারায়ণগঞ্জের প্রভাবশালী সাংসদ শামীম ওসমানের সাথে।

শ্যাম বেনেগালের সাথে সাংসদ শামীম ওসমানের সাক্ষাৎ হয় বাংলাদেশে অবস্থিত ভারতীয় হাই কমিশনে। জানা যায়, নির্মাতা শ্যাম বেনেগাল সাংসদ শামীম ওসমানের সাথে একান্তে কিছু সময় কথা বলেন। সাংসদের কাছ থেকে বায়তুল আমান সম্পর্কে জানেন। এমনকি তার কাছ থেকে জানতে চান তার দেখা বঙ্গবন্ধু সম্পর্কে।

প্রসঙ্গত, বঙ্গবন্ধুর জীবনের সাথে নারায়ণগঞ্জের অনেক স্মৃতি বিজড়িত। ফলে জাতির জনকের বায়োপিক নির্মাণ করতে হলে নারায়ণগঞ্জকে আনতেই হবে। কেননা, বঙ্গবন্ধু গড়া বাংলাদেশ আওয়ামী লীগের জন্মও হয়েছিলো এই নারায়ণগঞ্জে।

সুতরাং জাতির জনক বঙ্গবন্ধুর জীবনের অবিচ্ছেদ্য একটি অংশ হচ্ছে এই নারায়ণগঞ্জ। আর শ্যাম বেনেগালের নির্মিত বঙ্গবন্ধুর বায়োপিকে স্থান পাচ্ছে নারায়ণগঞ্জের কথা, থাকবে ঐতিহ্যবাহী ওসমান পরিবারের কথাও।