সুর আর সৌন্দর্য দিয়ে ‘আফগান স্টার’ বিজয়ী হলেন জারা ইলহাম

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ৩:৫৪ অপরাহ্ণ, এপ্রিল ১, ২০১৯ | আপডেট: ৩:৫৪:অপরাহ্ণ, এপ্রিল ১, ২০১৯

যুদ্ধবিধ্বস্ত দেশ আফগানিস্তান। সেখানেই যুক্তরাষ্ট্রের জনপ্রিয় রিয়েলিটি শো ‘আমেরিকান আইডল’র আদলে ‘আফগান স্টার’ নামে এক প্রতিযোগিতার আয়োজন করা হয়।

১৩ বছর ধরে এই অনুষ্ঠানটি চলে আসছে। প্রতিবারই পুরস্কার ঘরে তোলেন তালিবান অধ্যুষিত দেশের পুরুষরা। তবেেএবার এল রদবদল। চলতি সপ্তাহে প্রতিযোগিতায় চূড়ান্ত বিজয়ীর নাম ঘোষণা করা হয়। একজন নারী হিসাবে প্রথমবার গান দিয়ে পুরুষদের হারিয়ে সেরার শিরোপা জিতলেন জারা ইলহাম।

ওই তরুণী আফগানিস্তানের ছোট একটি পরিবারে বড় হয়েছেন। জারা ইলহামের বয়স এখনও বিশের গণ্ডি পেরোয়নি। পরিবারের কেউ গান করেন না। কিন্তু অন্যান্যদের গান শুনে অনুপ্রাণিত হয়েছেন জারা।

চেয়েছিলেন সংগীতশিল্পী হিসাবে বিখ্যাত হতে। সেই অনুযায়ী ‘আফগান স্টার’ প্রতিযোগিতায় যোগ দেন ইলহাম। তাঁর মধুর কণ্ঠ আর সুরের মূর্ছনায় যেন প্রাণ পায় আফগান লোকসংগীত। তাতেই মুগ্ধ হয়ে যান বিচারকরা। ইলহামের গান মন ছুঁয়েছে দর্শকদের। যেমন গানের গলা, তেমনই সৌন্দর্যেও হার মানিয়েছেন অনেক সুন্দরীদেরও।

‘আফগান স্টার’-এর খেতাব পাওয়ার পর তিনি বলেন, আমি জয়ী হতে পেরে খুবই গর্বিত। আমি একজন নারী হিসাবে প্রথম আফগান আইডলের স্বীকৃতি পেলাম। আন্তর্জাতিক গণমাধ্যমের শিরোনামেস্থান পেয়েছেন এই সুন্দরী। তালিবানি বন্দুকের বিরুদ্ধে সুর, তাল, লয় নিয়েই লড়াই চালিয়ে যেতে চান ইলহাম।