মানুষকে ডিজিটাল ও আইটি সেবা দিতে জিহাদের ‘ইঞ্জিনিয়ার বিডি’-র যাত্রা

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ৭:০৭ অপরাহ্ণ, মার্চ ৭, ২০১৯ | আপডেট: ৬:২৫:অপরাহ্ণ, মার্চ ৮, ২০১৯

বাংলাদেশের মানুূষের কাছে ডিজিটাল ও বিশ্বস্ত আইটি সেবা পৌঁছে দেওয়ার লক্ষে কাজ করে যাচ্ছেন সফল সফটওয়্যার ও ওয়েভ ডেভেলপার প্রকৌশলী মো. জিহাদ রানা। তার এই কাজ থেকেই শুরু ওয়েব হোষ্টিং ও ওয়েব ডেভেলপমেন্ট ফার্ম ‘বিডি নেটওয়ার্ক’ এর যাত্রা।

বাবার কিনে দেওয়া কম্পিউটার দিয়েই জিহাদের কম্পিউটার শিক্ষার হাতেখড়ি। তার জন্ম ও বেড়ে ওঠা বরিশাল নগরকে ঘিরেই। এক ভাই এক বোন এর ছোট পরিবারে জিহাদ বড় সন্তান। ছোট থেকেই শান্ত স্বভাবের জিহাদের আদর্শ পিতা নুরুল ইসলাম। পেশায় তিনি ইলেক্ট্রনিক্স ব্যবসায়ী। টেলিকমিউনিকেশন এর উপরে বি.এস.সি পাস করে সার্ভার ও আইটি সেক্টরে পারদর্শিতার প্রমাণ রেখেছেন। মা এর ইচ্ছে ছিল ছেলে ব্যাংকার হবে, নিজের ইচ্ছে ছিল সেনাবাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তা বা মেজর হবেন। তবে ভাগ্য লিখন তাকে আইটি ইঞ্জিনিয়ার হিসেবে প্রতিষ্ঠিত করেছে।Image may contain: 1 person, sitting, screen and indoor

প্রোগ্রামিং ও ওয়েব ডেভেলপিংয়ে আগ্রহী জিহাদের ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং পড়াশোনার পাশাপাশি চলতে থাকে স্বপ্নযাত্রা। শুরুতে বিভিন্ন মার্কেট প্লেসগুলোতে কাজ করা শুরু হয় ওয়েব ডিজাইন ও সার্ভার ম্যানেজমেন্ট নিয়ে। পাশাপাশি বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের হয়ে কাজ শুরু করেন পড়াশোনার মাঝেই। সেই ধারাবাহিকতায় ২০০৯ সালে শুরু করেন ওয়েব হোষ্টিং ও ওয়েব ডেভেলপমেন্ট ফার্ম ইঞ্জিনিয়ার বিডি নেটওয়ার্ক নিয়ে স্বপ্নের পথে যাত্রা। কাজ করে যান ওয়েব হোষ্টিংয়ে আন্তর্জাতিক ব্র্যান্ড ও দক্ষ সাপোর্ট টিম তৈরীর মাধ্যমে বাংলাদেশের শিক্ষিত তরুনদের নিয়েই বাংলাদেশের মানুষের দ্বারপ্রান্তে ডিজিটাল ও বিশ্বস্ত আইটি সেবা পৌঁছে দেওয়ার জন্য।

Image may contain: 2 people, including Zihad Rana

বরিশালের সফটওয়্যার ও ওয়েব ডেভেলপার প্রকৌশলী মো: জিহাদ রানা এই কাজের মাধ্যমেই সফল ওয়েব হোষ্টিং ও ওয়েব ডেভেলপমেন্ট ফার্ম হয়ে ওঠে তার ‘বিডি নেটওয়ার্ক’। জিহাদ রানার এই ওয়েব হোষ্টিং ও ওয়েব ডেভেলপমেন্ট ফার্মের বিস্তারিত তথ্যের জন্য ভিজিট করুণ www.engineerbd.net অথবা https://facebook.com/EngineerBD.Net ঠিকানায়।