কোচিং বিষয় আরো গভীর চিন্তার প্রয়োজন

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ৮:৩১ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৭, ২০১৯ | আপডেট: ৮:৩১:অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৭, ২০১৯

মোঃ জহিরুল ইসলাম (রাজু) সংগীত শিল্পী, কবি ও সাহিত্যিক

পৃথিবীর অনেক দেশেই কোচিং সিস্টেম চালু আছে । তবে প্রতিটি দেশেই কাজগুলো হয় নিয়ম মেনে যেখানে আমরা কিছুটা পিছিয়ে আছি। শুরুতেই আমার বক্তব্য স্পষ্ট আমি কোচিং সেন্টারর একদম বিরুদ্ধে নই । পর্যপ্ত গুনগতমান সম্পন্ন শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক, শিক্ষা পদ্ধতি না থাকায় কোচিং নির্ভর হতে হয় এটা স্বাভাবিক । প্রশ্ন হলো কারা কোচিং পড়াবেন আর কারা পড়াতে পারবেন না ? । ইতমধ্যে সরকার একটি গেজেট প্রকাশ করেছে যেখানে নির্দ্রিস্ট বিষয় স্পষ্ট উল্লেখ আছে সেখানে স্কুল শিক্ষকরা বিশেষ ক্লাস বা অন্য স্কুলের নির্দ্রিস্ট কিছু শিশুদেরকে পড়াতে পারবেন ।

 

 

তবে ফ্রি ল্যান্সারগণ কোচিং করাতে পারবেন এখানেই আমার প্রশ্ন ও হতাশা কারণ এই কোচিং সেন্টারের পড়ার মান, শিক্ষকদের মান, যারা পড়াবেন তাদের বেতন/সম্মানি, শিক্ষার পরিবেশ ও গুনগতমান কে নিশ্চিত করবে ? । আমরা কি খোঁজ নিয়ে দেখেছি কিছু কোচিং সেন্টারের পরিচালক ছাড়া বাকি যারা তারা খুব স্বল্প বেতনে পড়ান তাদের নিজেদের শিক্ষার মান খুব একটা ভাল নয় আবার অনেকেই ছাত্র ।

 

আমি কাউকে ছোট করবোনা কিছু কিছু কোচিং’র কিছু শিক্ষক আছেন যারা সরকারী স্কুলের ক্লাস থ্রির প্রশ্নে পরীক্ষা দিলে উক্তিন্য হবেন কিনা সন্দিহান । তাহলে সহজ সমিকরণ কোচিং সেন্টারের কাজ কি ? মেধাবীরাই তো চান্স পাবে, ঠিক সেটাই ঘটে কোচিং সেন্টারে যারা ৫০ পায় তারা এমনিতেই মেধাবী হয়ত পরিবারের তারনায় বা ব্যস্ততার জন্য কোচিং সেন্টারের উপর নির্ভর করতে হয় সে ক্ষেত্রে কোচিং সেন্টারের কৃতিত্বে নেয়ার খুব বেশি স্থান নেই। ঢাকার মনিরামপুর স্কুলের মতো লটারী সিস্টেমে ভর্তির ব্যবস্থা করলে শিশুদের ভর্তি কোচিং কমে যাবে এ বিষয় আরো গবেষণারও প্রয়োজন রয়েছে।

 

 

এর পরেও কোচিং সেন্টার চলবে সেটা স্বাভাবিক তবে সেখানের জন্য একটি নীতিমালা ও কর্তৃপক্ষের কঠোর তদারকি খুবই প্রয়োজন বিশেষ করে কোচিং এর ক্লাস রুম, ক্লাসের পরিবেশ, উপকরণ, শিক্ষক নির্বাচন, শিক্ষকদের মান, পড়ানোর ও পরীক্ষার ধরণ ইত্যাদি যদি এসব নিশ্চিত না করা যায় তাহলে শিক্ষকদের কোচিং করানো বন্ধ করে শিক্ষার্থীদের লাভের চেয়ে ক্ষতির আশংকাই বেশি কারণ প্রায় সকল শিক্ষকদেরই রয়েছে শিক্ষা সংক্রান্ত ডিগ্রী, ওরিয়েন্টেসন, প্রশিক্ষণ, পড়ানোর দক্ষতা যা অধিকাংশ কোচিং সেন্টারের শিক্ষকদের নেই । তাই বিষয়টি নিয়ে আরো গভীরভাবে ভাবা উচিত বলে একজন সচেতন নাগরিক হিসাবে মনে করতেই পারি ।