চাকরি হারানোর ভয়ে’ যৌন হয়রানির কথা প্রকাশ করেন না নারী গণমাধ্যম কর্মীরা বললেন, নাসিমুন আরা হক

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ৪:১৮ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৭, ২০১৯ | আপডেট: ৪:১৮:অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৭, ২০১৯

মঈন মোশাররফ :

নারী সাংবাদিক কেন্দ্রের সভাপতি নাসিমুন আরা হক মিনু বলেছেন, সংবাদ মাধ্যমে কর্মরত নারীদের নিরাপত্তার বিষয়টি আগের চেয়ে খারাপ হয়েছে । নারীরা এখন সংবাদ মাধ্যমে আগের চেয়ে সংখ্যায় বেশি । কিন্তু এখন আমরা যৌন হয়রানির অনেক অভিযোগও পাচ্ছি। অনেকইে প্রকাশ্যে অভিযোগ করতে চান না নানা কারণে। এর মধ্যে চাকরি হারানোর ভয় এবং পদোন্নতির বিষয়টি প্রধান । তারপরও নারীরা সাহসী হচ্ছে। কেউ কেউ প্রকাশ্যে অভিযোগ করছেন।

বুধবার ডয়চে ভেলেকে তিনি আরো বলেন, যে সকল সংবাদ মাধ্যমের বিরোদ্ধে অভিযোগ আছে আমরা তাদের সাথে যোগাযোগ করেছি । তারা তদন্ত কমিটি গঠনরে কথা বলেছেন । কিন্তু পরে আমরা তার কোনো প্রতিফলন দেখতে পাইনি ।

তিনি বলেন, বাংলাদেশে র্কমক্ষেত্রে যৌন হয়রানি রোধে সুপ্রিম কোর্টের সুনির্দিষ্ট নির্দেশনা আছে। তাতে বলা হয়েছে, সরকারি, বেসরকারি অফিস, শিক্ষা প্রতিষ্ঠান, সংবাদ মাধ্যমে যৌন নিপীড়ন বিরোধী কমিটি করার কথা বলা হয়েছে অভিযোগ নিয়ে এবং তা তদন্তরে কথা আছে। তদন্ত অনুযায়ী বিভাগীয় ও আইনি ব্যবস্থা নেয়ার জন্য জন্য বলা আছে ।

তিনি জানান, বাংলাদেশের কোনো সংবাদ মাধ্যমেই আদালতরে নির্দেশ মেনে যৌন নিপীড়ন বিরোধী কমিটি নেই। আমরা সম্প্রতি সম্পাদকদরে চিঠি দিয়ে ওই কমিটি করার অনুরোধ জানিয়েছ।