মদ পানে হারাবে মুখের সৌন্দর্য!

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ৪:৩৯ অপরাহ্ণ, জানুয়ারি ২৯, ২০১৯ | আপডেট: ৪:৩৯:অপরাহ্ণ, জানুয়ারি ২৯, ২০১৯

মদ আমাদের শরীরের জন্য খারাপ এটা আমরা সবাই জানি। মদ আমাদের শরীরের অনেক বেশি ক্ষতি করে দেয় যা আমারা পরে আর সামাল দিতে পারি না। এর জন্য অনেককে জীবনও দিতে হয়। তবে অনেকে মনে করেন যে পরিমিত মদ পান করলে শরীর যেমন সুস্থ ও ঝরঝরে থাকে, তেমনেই ত্বকের অনেক পরিবর্তন আসে। এটা নিয়ে অবশ্য অনেক রকম বিতর্ক রয়ে গিয়েছে। আর গবেষকরাও নানা রকমের মত প্রকাশ করে যাচ্ছেন। আসুন তাহলে আজ আমরা এটা জেনে নেই আসলেই মদ কি আমাদের ত্বকের জন্য ভালো নাকি খারাপ।

গবেষকরা বিশ্ববিদ্যালয়ের কয়েকজন পড়ুয়াকে মদ না খাওয়া অবস্থার ছবি ও মদ্যপ অবস্থার ছবি দিতে বলেন। মদ্যপান করলে শরীর যেমন ভিতর থেকে খারাপ হতে থাকে, তেমনই বাইরের সৌন্দর্যেও তার ছাপ পড়ে। কিন্তু ইংল্যান্ডের ব্রিসটল বিশ্ববিদ্যালয়ের গবেষকরা অন্য কথাই জানাচ্ছেন।

গবেষকরা জানাচ্ছেন, নিয়মিত পরিমিত মদ্যপান করলে সৌন্দর্য বাড়ে বই কমে না।

গবেষকরা বিশ্ববিদ্যালয়ের কয়েকজন পড়ুয়াকে মদ না খাওয়া অবস্থার ছবি ও মদ্যপ অবস্থার ছবি দিতে বলেন।

ছবিগুলো দেখে গবেষকরা জানিয়েছেন, মদ না খাওয়া অবস্থার থেকে এক গ্লাস মদ খাওয়ার পরের ছবিগুলোতে ছাত্রছাত্রীদের দেখতে ভালো লাগছে।

কিন্তু এক গ্লাসের বেশি মদ পান করার পরে তাদের ততটা ভালো লাগছে না দেখতে। বরং তার থেকে মদ না খাওয়া অবস্থার ছবিগুলো সুন্দর।

এই গবেষণা থেকে গবেষকরা এই সিদ্ধান্তে উপনীত হন যে, এক গ্লাস মদ পান করার পরে চোখের মণি ও গাল হালকা পরিবর্তন দেখা যায় কারণ তখন সেই ব্যক্তি ঝরঝরে বোধ করেন। কিন্তু পরিমাণ বাড়তে থাকলে সৌন্দর্য বাড়ার বদলে বরং কমে।