সেরা মেসি, দশের বাইরে নেইমার

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ৫:০৯ অপরাহ্ণ, জানুয়ারি ২, ২০১৯ | আপডেট: ৫:০৯:অপরাহ্ণ, জানুয়ারি ২, ২০১৯

লাখে লাখে ভোট দিয়েছেন স্প্যানিশ দৈনিক মার্কার পাঠকরা। ভক্তদের ভোটে ২০১৮ সালে মার্কার সেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন লিওনেল মেসি। ব্যালন ডি’অর জয়ী কিংবা বিশ্বকাপে সেরা ফুটবলারের পুরস্কার জেতা লুকা মডরিচকে পেছেনে ফেলেছেন তিনি।বিশ্বকাপজয়ী আরেক তারকা অ্যান্তোনিও গ্রিজম্যান এবং জুভেন্টাসে যাওয়া রোনালদোও পেছনে পড়েছেন মেসির।
লুকা মডরিচ। ছবি: মার্কা

তবে এই তারকারা সেরা দশে জায়গা পেয়েছেন। কিন্তু ইনজুরিতে কারণে ২০১৮ সালের পুরোটা ক্লাবের হয়ে খেলতে না পারা। রাশিয়া বিশ্বকাপে ভালো কিছু করতে না পারা সঙ্গে ডাইভ কান্ড নেইমারকে ঠেলে দিয়েছে মার্কার বর্ষসেরা সেরা ১০ ফুটবলারের বাইরে।

মেসি ২০১৮ সালের সর্বোচ্চ গোলদাতা হয়েছেন। গোল্ডেন বল জিতেছেন। গেল মৌসুমে লা লিগা এবং কোপা দেল রে’র শিরোপা হাতে উঠেছে তার। আর তাই মার্কার ২০১৮ সালের সেরা খেলোয়াড় হয়েছেন মেসি। দুইয়ে আছেন বিশ্বকাপের ফাইনালে খেলা এবং চ্যাম্পিয়নস লিগ জেতা লুকা মডরিচ। তিনে আছেন ফাইনালে গোল করে বিশ্বকাপ জেতা এবং ইউরোপা লিগ জেতা গ্রিজম্যান।
ক্রিস্টিয়ানো রোনালদো। ছবি: মার্কা

তালিকায় চারে আছেন ২০১৮ সালে ৪৯ গোল করা এবং রিয়ালের হয়ে চ্যাম্পিয়নস লিগ জেতা রোনালদো। বিশ্বকাপে দারুণ এক হ্যাটট্রিকও করেন তিনি। এছাড়া জুভেন্টাসে গিয়েও ভালো ফর্মে আছেন রোনালদো। পাঁচে আছেন বিশ্বকাপ জয়ী তারুণ্যের দ্যুতি ছড়ানো এমবাপ্পে। দলকে বিশ্বকাপ জেতানোর পাশাপাশি পিএসজিকে লিগ জেতানোয় বড় অবদান তার।
কিলিয়ান এমবাপ্পে। ছবি: মার্কা

মার্কার সেরা ছয়ে মোহামেদ সালাহর নাম। লিভারপুলকে চ্যাম্পিয়নস লিগের ফাইনালে তোলা, গেল মৌসুমে ৪০ গোল করার স্বীকৃতি পেয়েছেন মিসরের এই তারকা। সাতে আছেন বিশ্বকাপে আলো ছড়ানো এডেন হ্যাজার্ড। আর একমাত্র ডিফেন্ডার হিসেবে সেরা দশে (আট) আছেন রাফায়েল ভারানে। নয়ে আছেন টটেনহ্যামের স্ট্রাইকার এবং রাশিয়া বিশ্বকাপে গোল্ডেন বুট জেতা হ্যারি কেন। আর দশে আছেন ম্যানসিটিকে লিগ জেতানো এবং বেলজিয়ামের হয়ে বিশ্বকাপে ভালো করা ডি ব্রুইনি।