ঝালকাঠির প্রার্থীরা স্বশিক্ষিত থেকে উচ্চ শিক্ষিত

প্রকাশিত: ৩:০৩ অপরাহ্ণ, ডিসেম্বর ৪, ২০১৮ | আপডেট: ৩:০৩:অপরাহ্ণ, ডিসেম্বর ৪, ২০১৮

ঝালকাঠির দুটি সংসদীয় আসনে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের হলফনামায় ঝালকাঠি-১ ও ২ আসনে আওয়ামীলীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ বিভিন্ন দলের ১৪ জন প্রার্থী জেলা রিটার্নিং অফিসারের বরাবরে হলফনামা জমা দিছেন। হলফ নামায় আওয়ামীলীগ, বিএনপি ও জাতীয় পার্টির প্রার্থীদের মধ্যে স্বশিক্ষিত, এইচএসসি পাশসহ উচ্চশিক্ষিতরাও রয়েছেন। ২ জন মাস্টার্স, ১ জন ¯œাতক ডিগ্রীধারি, ১ জন বার-এট-ল ও ১জন এলএলবি পাশ এবং উচ্চ মাধ্যমিক পাশ করেছেন ৩ জন। বাকিদের মধ্যে ৩ জন স্বশিক্ষিত, ১ জন এসএসসি পাশ। এদের মধ্যে ৪ জনের নামে ৫টি মামলা আদালতে বিচারাধীন রয়েছে।
ঝালকাঠি-১ (রাজাপুর-কাঠালিয়া) আসনে আওয়ামীলীগের প্রার্থী বিএইচ হারুনের বিরুদ্ধে ১টি, বিএনপির মনোনীত প্রার্থী শাহজাহান ওমরের বিরুদ্ধে দুদকের মামলা আপীলে চলমান। বিএনপির বিকল্প প্রার্থী রফিকুল ইসলাম জামালের বিরুদ্ধে ১টি ফৌজদারী মামলা চলমান। ঝালকাঠি-২ (সদর-নলছিটি) আসনের বিএনপি বিকল্প প্রার্থী জীবা আমিনা খানের বিরুদ্ধে ২টি মামলা বিচারাধীন। উলে­খিত প্রার্থীদের স্বাক্ষরিত হলফনামা থেকে এ তথ্য পাওয়া গেছে।
হলফনামায় ঝালকাঠি-১ (রাজাপুর-কাঠালিয়া) আসনের আওয়ামীলীগ মনোনীত প্রাথী এমপি বজলুল হক হারুন তার শিক্ষাগত যোগ্যতা উলে­খ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ¯œাতক পাশ করেছেন। বিএনপির মনোনীত প্রার্থী মুহাম্মদ শাহজাহান ওমরের শিক্ষাগত যোগ্যতায় উলে­খ করেন তিনি বার-এট-ল। বিএনপির অপর বিকল্প প্রার্থী রফিকুল ইসলাম জামাল এইচএসসি পাশ করেছেন। এছাড়া ঝালকাঠির দুটি আসন থেকেই জাতীয় পার্টির মনোনীত প্রার্থী এমএ কুদ্দুস খান এসএসসি পাশ বলে হলফনামায় উলে­খ করা হয়েছে। হলফনামায় ঝালকাঠি-২ (সদর-নলছিটি) আসনে আওয়ামীলীগ মনোনীত প্রার্থী শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এমপির শিক্ষাগত যোগ্যতা এলএলবি। বিএনপির মনোনীত ইসরাত সুলতানা ইলেন ভূট্টো এইচএসসি পাশ। বিএনপির অপর বিকল্প প্রার্থী জীবা আমিনা খান স্ব-শিক্ষায় শিক্ষিত বলে স্বাক্ষরিত হলফনামায় উলে­খ করেছেন।
হলফনামা অনুযায়ী ঝালকাঠি-১ আসনের আওয়ামীলীগ মনোনীত প্রার্থী এমপি বিএইচ হারুন তার পেশা দেখিয়েছেন ব্যবসা। তিনি দি প্রিমিয়ার ব্যাংকের পরিচালক। তার বিরুদ্ধে এনআইএ্যাক্টের (চেক প্রত্যাখান) ১৩৮ ধারায় মোট ৩টির মধ্যে ২টি প্রত্যাহার হয়ে বর্তমানে ঢাকা মুখ্য মহানগর হাকিম আদালতে ১টিতে বিচারাধীন রয়েছেন। এ আসনে বিএনপির মনোনীত প্রার্থী মুহাম্মদ শাহজাহান ওমর হলফনামায় ২টি মামলার কথা উলে­খ করেন। এরমধ্যে ১টি মামলায় ঝালকাঠি নি¤œ আদালত থেকে খালাশ পেয়েছেন। এছাড়া দুর্নীতি দমন কমিশনের করা মামলায় সুপ্রীম কোর্টে খালাশের আদেশের বিরুদ্ধে আপীল চলমান বলে হলফনামায় উলে­খ করেছেন। তিনি আইন পেশায় নিয়োজিত। বিএনপির বিকল্প প্রার্থী রফিকুল ইসলাম জামাল পেশায় ব্যবসায়ী । তিনি হলফনামায় উলে­খ করেন তার বিরুদ্ধে ঝালকাঠি বিচারিক আদালতে দন্ডবিধি ৩৭৯ ধারায় একটি মামলা চলমান।
হলফনামায় ঝালকাঠি-২ (সদর-নলছিটি) আসনে আওয়ামীলীগ মনোনীত প্রার্থী শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর বিরুদ্ধে ১২ টি ফৌজদারী মামলার কথা উলে­খ করলেও এসকল মামলায় তিনি অব্যাহতি প্রাপ্ত। তিনি তার পেশা দেখিয়েছেন আইন ও ব্যবসা। বিএনপির মনোনীত প্রাথী ইসরাত সুলতানা ইলেন ভূট্টো হলফনামায় দুটি মামলার কথা উল্লেখ করেন। এরমধ্যে একটি খুন ও অন্যটি প্রতারণা। ঢাকা মূখ্য বিচারিক হাকিম আদালতে দুটি মামলার একটিতে অব্যাহতি অন্যটিতে খালাস পান। তিনি তার পেশা সমাজ সেবক হিসেবে দেখালেও আয়ের উৎস্য দেখিয়েছেন ব্যবসা ও কৃষি খাত। বিএনপির অপর বিকল্প প্রার্থী জীবা আমিনা খান নিজেকে ব্যবসায়ী উলে­খ করেন। তিনি ২টি ফৌজদারি মামলায় জামিনে আছেন।