ফ্রি ওয়াই-ফাই সুবিধার আওতায় আসছে কলেজ ও বিশ্ববিদ্যালয়

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ৩:৪৩ অপরাহ্ণ, ডিসেম্বর ১, ২০১৮ | আপডেট: ৩:৪৩:অপরাহ্ণ, ডিসেম্বর ১, ২০১৮

দেশের ৫শত ৮৭টি সরকারি কলেজ, বিশ্ববিদ্যালয় এবং ট্রেনিং ইনস্টিটিউটগুলো শিগগিরই উচ্চগতির ফ্রি ওয়াই-ফাই সুবিধার আওতায় আসছে। এরফলে শিক্ষার্থীরা স্ব-স্ব শিক্ষা প্রতিষ্ঠানে ওয়াই-ফাই এর মাধ্যমে উচ্চ-গতির ইন্টারনেট ব্রডব্যান্ড ব্যবহারের সুবিধা পাবেন। টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের উদ্যোগে বিটিআরসি এ কর্মসূচি বাস্তবায়ন করছে। আগামী ২ ডিসেম্বর প্রকল্পের বাস্তবায়ন কাজ শুরু হবে।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার সংশ্লিষ্টদের সাথে এ বিষয়ে আলোচনা শেষে এ কথা জানান।

মন্ত্রী বলেন, শিক্ষায় ডিজিটাল রূপান্তরের অংশ হিসেবে ডিজিটাল বাংলাদেশের রূপকার প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিকনির্দেশনায় প্রাথমিকভাবে সরকারি কলেজ ও বিশ্ববিদ্যালয় সমুহকে উচ্চ-গতির ইন্টারনেট ব্রডব্যান্ড সংযোগের আওতায় আনা হচ্ছে এবং পর্যায়ক্রমে দেশের সকল বেসরকারি কলেজ ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়সহ সকল শিক্ষা প্রতিষ্ঠানে এ সুবিধা সম্প্রসারণ করা হবে।

৫শত৮৭টি সরকারি কলেজ, বিশ্ববিদ্যালয় ও ট্রেনিং ইসস্টিটিউসমূহের মধ্যে ঢাকা বিভাগে ১শত ৪৩, ময়মনসিংহ বিভাগে ৩৫, চট্রগ্রাম বিভাগে ১শত৭টি , বরিশাল বিভাগে ৪৫, খুলনা বিভাগে ৮৩, রাজশাহী বিভাগে ৮৫, রংপুর বিভাগে ৫৬ এবং সিলেটে বিভাগে ৩৩ টি প্রতিষ্ঠান প্রাথমিকভাবে ফ্রি ওয়াই-ফাই সুবিধার আওতায় আসছে।

সরকারের নিজস্ব অর্থায়নে প্রায় ৪৫ কোটি টাকা ব্যয়ে প্রকল্পল্পটি বাস্তবায়িত হচ্ছে। চলতি বছরের ১২ জুন প্রকল্পটি গৃহীত হয়। প্রকল্পটি বাস্তবায়নের পর একবছর পর্যন্ত বিনামূল্যে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানে ১০ এমবিপিএস হারে ব্যান্ড উইডথ সরবরাহ করা হবে।

পরবর্তীতে শিক্ষা মন্ত্রণালয় কিংবা সংশ্লিষ্ট প্রতিষ্ঠান এ ব্যান্ডউইডথের ভাড়া বহন করবে। দেশের ৮ টি বিভাগে সরকারি কলেজ ও প্রশিক্ষণ ইনস্টিটিউটে তিনটি লটে একযোগে অপটিক্যাল ক্যাবল স্থাপন ও ইকুইপমেন্ট স্থাপন কাজটি সম্পন্ন করা হবে।