ইসির নির্দেশ ছাড়া পুলিশ কাউকে গ্রেপ্তার করছে না

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ৩:২৬ অপরাহ্ণ, নভেম্বর ২৪, ২০১৮ | আপডেট: ৩:২৬:অপরাহ্ণ, নভেম্বর ২৪, ২০১৮

নির্বাচন কমিশনের নির্দেশনা ব্যতিত কোনো গ্রেপ্তার হচ্ছে না বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা। তিনি বলেন, আইনশৃঙ্খলা বাহিনী এখন ইসির অধীনে। তাই কোনো কারণ ছাড়া কাউকে গ্রেপ্তার করা হচ্ছে না।

‘পুলিশ আমাদের নির্দেশনা মেনে চলছে।আমাদের নির্দেশনা এবং কোনো কারণ ছাড়া কাউকে পুলিশ গ্রেপ্তার করছে না। কমিশন পুলিশকে নির্দেশ দিয়েছে। পুলিশ আমাদের সাথে অঙ্গীকার করেছে। তারা কমিশনের নির্দেশ মোতাবেক কাজ করছে’, বলেন সিইসি।

শনিবার নির্বাচন ভবনে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন প্রতিরোধে নির্বাহী ম্যাজিস্ট্রেটদের নিয়ে তিনদিনের ব্রিফিং অনুষ্ঠানের উদ্বোধনের পর সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সিইসি এই কথা বলেন।

নির্বাচনী দায়িত্বে নিয়োজিত থাকবেন দেশের এমন ১৮টি জেলার নির্বাহী ম্যাজিস্ট্রেটরা প্রথম দিন সকাল ১০টায় ব্রিফিং অনুষ্ঠানে যোগ দেন।

অপর এক প্রশ্নের জবাবে নুরুল হুদা বলেন, নির্বাচন সংক্রান্ত বিষয়ে সরকার নির্বাচন কমিশনকে কোনো নির্দেশনা দিচ্ছে না। সরকারের পক্ষ থেকে তাদের কাছে কোনো নির্দেশনা নেই। বরং নির্বাচন কমিশনের নির্বাচন সংক্রান্ত বিভিন্ন নির্দেশনা সব পর্যায়ে রয়েছে।

সিইসি বলেন, এখন দেশের নির্বাচনী লেভেল প্লেয়িং মাঠ (সকলের জন্য সমান সুযোগ) বজায় রয়েছে।

অনুষ্ঠানে সিইসি ছাড়াও চার কমিশনার মাহবুব তালুকদার, শাহদাত হোসেন, রফিকুল ইসলাম ও কবিতা খানম উপস্থিত ছিলেন।

তিনদিনের এই ব্রিফিং অনুষ্ঠানে কমিশন জাতীয় নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া এবং শাস্তি দেয়ার বিষয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেটদের নির্দেশনা দেবেন।

প্রথম দিনের এই ব্রিফিং অনুষ্ঠানে ঢাকা, গোপালগঞ্জ, কুমিল্লা, গাজীপুর, মুন্সিগঞ্জ, নারায়ণগঞ্জ, টাঙ্গাইল, ফরিদপুর, মানিকগঞ্জ, কিশোরগঞ্জ, শেরপুর, রাজবাড়ী, মাদারিপুর, ময়মনসিংহ, নেত্রকোনা, জামালপুর, শরিয়তপুর ও নরসিংদীর নির্বাহী ম্যাজিস্ট্রেটরা উপস্থিত রয়েছেন।

গত ১২ নভেম্বর মাঠপর্যায়ে নির্বাচনবিধি তদারকি ও লঙ্ঘন বিষয়ে কাজ করতে জনপ্রশান মন্ত্রণালয় থেকে এসব নির্বাহী ম্যাজিস্টেটদের নিয়োগ দেয়া হয়।