শীতে চুলের যত্নে কিছু কার্যকরী টিপস

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ৯:৫৯ পূর্বাহ্ণ, নভেম্বর ২০, ২০১৮ | আপডেট: ৯:৫৯:পূর্বাহ্ণ, নভেম্বর ২০, ২০১৮

শীতে ত্বকের সঙ্গে সঙ্গে চুলও রক্ষ এবং শুষ্ক হয়ে ওঠে। তখন চুল পড়া বেড়ে যায়। এ কারণে চুলের আর্দ্রতা বজায় রাখার জন্য এ সময় চুলের বাড়তি যত্ন নেওয়া প্রয়োজন। সেক্ষেত্রে কিছু ঘরোয়া পদ্ধতি অনুসরন করতে পারেন।যেমন-

১. নারকেলের ছোট ছোট টুকরা ব্লেন্ড করে নারকেলের দুধ তৈরি করুন। এরপর একটা ব্রাশ দিয়ে এটি চুলের গোড়ায় ভালভাবে লাগান। এবার একটা তোয়ালে দিয়ে চুলটা ভাল ভাবে পেচিয়ে রাখুন।২০ মিনিট পর চুলটা ভালভাবে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন্। সপ্তাহে একদিন এটি ব্যবহার করলে উপকার পাবেন।নারকেলের দুধে থাকা ভিটামিন ই ,ফ্যাট, পটাশিয়াম চুলের আর্দ্রতা বজায় রাখে এবং বৃদ্ধি ঘটায়।

২. কয়েকটি শুকনো নিমের পাতা পানিতে নিয়ে জ্বাল দিন ঘন করুন।ঠান্ডা হলে নামিয়ে রাখুন। চুলে শ্যাম্পু করার পর মিশ্রণটি চুলে লাগান। এতে থাকা অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান চুলের শুষ্কতা দূর করে চুলের আর্দ্রতা ফিরিয়ে আনে। সপ্তাহে একদিন এটি ব্যবহার করলে চুল সুন্দর থাকবে।

৩. চুলের যত্নে অ্যালোভেরার জুড়ি নেই। চুল ভাল ভাবে ধোয়ার পর চুলের গোড়ায় অ্যালোভেরা জেল লাগান। ১৫ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে চুলটা ধুয়ে ফেলুন। এতেও চুল নরম হবে, উজ্জ্বল দেখাবে।

৪. ২ চামচ টক দই, ১ টেবিল চামচ মধু এবং ১ টা লেবু ভালভাবে মিশিয়ে পেস্ট তৈরি করুন। এবার এটি চুলে গোড়ায় ঘষে ঘষে লাগান। ৩০ মিনিট পর চুলটা ধুয়ে ফেলুন। দইয়ে থাকা ভিটামিন বি ফাইভ ও প্রোটিন, মধুতে থাকা অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান চুলের রুক্ষতা দূর করে, চুল ক্ষতিগ্রস্ত হওয়া রোধ করে। সূত্র : স্টাইলক্রেজ