মিয়ানমারে ফেরত না যেতে রোহিঙ্গাদের বিক্ষোভ

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ৪:২৪ অপরাহ্ণ, নভেম্বর ১৫, ২০১৮ | আপডেট: ৪:২৪:অপরাহ্ণ, নভেম্বর ১৫, ২০১৮

মিয়ানমারে ফেরত না যেতে টেকনাফের উনচিপাং এলাকার ২২ নম্বর ক্যাম্পে বিক্ষোভ করেছে রোহিঙ্গারা। আজ বৃহস্পতিবার রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু হওয়ার কথা ছিল। কিন্তু টেকনাফের রোহিঙ্গা ক্যাম্পে মিয়ানমারের নাগরিকরা স্বদেশে ফিরে যেতে অস্বীকৃতি জানান।

বেলা ১২ থেকে বেলা দেড়টার দিকে সেখানে শত শত রোহিঙ্গাকে বিক্ষোভ করতে দেখা যায়। সেখানে র‌্যাব, পুলিশ, বিজিবি সদস্য মোতায়েন রয়েছে। এর মধ্যেও রোহিঙ্গারা স্লোগান দিচ্ছেন।

প্রথম দফায় প্রত্যাবাসনের জন্য কিছুসংখ্যক রোহিঙ্গা শরণার্থীকে টেকনাফের উনচিপাং জড়ো করে মিয়ানমারে ফিরে যাওয়ার আহ্বান জানালে তারা এতে সম্মত হয়নি। ওই ক্যাম্প থেকে আগামী তিন দিনে প্রত্যাবাসিত হওয়ার জন্য ২৯৮ রোহিঙ্গার একটি তালিকা তৈরি করা হয়েছিল।

প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ আবুল কালাম বলেন, যদি কেউ স্বেচ্ছায় যেতে চায় তাদের পাঠানো হবে। আমাদের সব প্রস্তুতি নেওয়া আছে। কেউ রাজি হলে আমরা দুপুরে ঘুমধুমে ট্রানজিট ক্যাম্পে নিয়ে যাব।

বাংলাদেশ-মিয়ানমার চুক্তি অনুযায়ী, ১৫০ জনের ১ম রোহিঙ্গা দলকে বৃহস্পতিবার দুপুরে বান্দরবানের নাইক্ষ্যংছড়ির ঘুমধুম পয়েন্ট দিয়ে মিয়ানমার কর্তৃপক্ষের কাছে হস্তান্তর কথা রয়েছে। বিডি-প্রতিদিন