বাংলাদেশ স্বল্পোন্নত দেশগুলোর জন্য অনুকরণীয় হতে পারে : শিল্পমন্ত্রী

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ১০:১৮ অপরাহ্ণ, নভেম্বর ২৪, ২০১৭ | আপডেট: ১০:১৮:অপরাহ্ণ, নভেম্বর ২৪, ২০১৭
বাংলাদেশ স্বল্পোন্নত দেশগুলোর জন্য অনুকরণীয় হতে পারে : শিল্পমন্ত্রী

অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে বাংলাদেশ গৃহীত উদ্যোগ ও কৌশল স্বল্পোন্নত দেশগুলোর জন্য অনুকরণীয় মডেল হতে পারে বলে মন্তব্য করেছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ ইতোমধ্যে ৭ দশমিক ২৮ শতাংশ প্রবৃদ্ধি অর্জনের মাধ্যমে নতুন দৃষ্টান্ত স্থাপন করেছে। বর্তমানে এলডিসিভুক্ত দেশগুলোর গড় জিডিপি প্রবৃদ্ধি শতকরা ৪ শমিক ৭ ভাগ উল্লেখ করে তিনি ইস্তাম্বুল কর্মপরিকল্পনা বাস্তবায়নের জন্য শতকরা ৭ ভাগ জিডিপি প্রবৃদ্ধি অর্জনে সম্মিলিত প্রয়াস জোরদারের পরামর্শ দেন।

অস্ট্রিয়া সফররত শিল্পমন্ত্রী বৃহস্পতিবার স্বল্পোন্নত দেশগুলোর মন্ত্রিপর্যায়ের ৭ম সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানে বক্তৃতাকালে এ মন্তব্য করেন। ভিয়েনা ইন্টারন্যাশনাল সেন্টারে দু’দিনব্যাপী এ সম্মেলন আয়োজন করা হয়। সম্মেলন উপলক্ষে উদ্বোধনী দিনে ‘বিশ্ব অংশীদারিত্ব সৃষ্টি : স্বল্পোন্নত দেশগুলোতে অন্তর্ভুক্তিমূলক ও টেকসই উন্নয়নের প্রসার’শীর্ষক উচ্চপর্যায়ের প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়। শুক্রবার ঢাকায় এক সরকারি তথ্য বিবরণীতে এ কথা জানানো হয়।

এতে বলা হয়, জাতিসংঘ শিল্পউন্নয়ন সংস্থার (ইউনিডো) মহাপরিচালক লি ইয়ং-এর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে জাতিসংঘের স্বল্পোন্নত দেশ, ল্যান্ডলক উন্নয়নশীল দেশ ও ছোট দ্বীপ রাষ্ট্রগুলোর প্রতিনিধিত্বকারী অফিসের (ইউএন-ওএইচআরএলএলএস) উপমহাসচিব মিজ ফেকিটমোলোয়া কাটোয়া, জাতিসংঘ ভিয়েতনাম অফিসের মহাপরিচালক ইউরি ফেডোভ, অস্ট্রিলিয়ান ফেডারেল পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক পিটার লোনস্কি ও ওপেক ফান্ড ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট’র মহাপরিচালক সুলেইমান জে আল-হার্বিশ বক্তব্য রাখেন। বাসস