দ্বিতীয় সংলাপে ঐক্যফ্রন্টের যেসব নেতা গণভবনে যাচ্ছেন

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ৩:৪৪ অপরাহ্ণ, নভেম্বর ৫, ২০১৮ | আপডেট: ৩:৪৪:অপরাহ্ণ, নভেম্বর ৫, ২০১৮

৭ নভেম্বর সকালে ঐক্যফ্রন্টের সঙ্গে ফের সংলাপে বসার বিষয়টি গণফোরামের সাধারণ সম্পাদক মোস্তফা মহসীন মন্টুকে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ফোন করে জানান।

দ্বিতীয় দফার সংলাপের জন্য সম্ভাব্য তালিকার খসরা তৈরি করছে জাতীয় ঐক্যফ্রন্ট। রোবরার রাতে এ তালিকা তৈরি করা হয়েছে বলে জানা গেছে। ছোট্ট পরিসরে সংলাপে বসতে রোববারই প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছেন ফ্রন্টের শীর্ষ নেতা ড. কামাল হোসেন।

জানা গেছে, সংবিধানের ভেতরে থেকেই নির্বাচনকালীন সরকার ও সংসদ ভেঙে দেয়ার বিষয়টি দ্বিতীয় দফা সংলাপে তুলে ধরা হবে। সাংবিধানিক সমাধান খুঁজে বের করতে আইনবিশেষজ্ঞদের সাথে এরই মধ্যে একাধিক বৈঠক করেছেন ফ্রন্টের নেতারা।

বুধবার বেলা ১১টার সময় গণভবনে দ্বিতীয় দফার এ সংলাপ অনুষ্ঠিত হবে। গণফোরামের সাধারণ সম্পাদক মোস্তফা মহসীন মন্টু দ্বিতীয় দফার সংলাপের বিষয়টি নিশ্চিত করেছেন।
তবে কোন পর্যায়ে সংলাপ হবে এখনো নির্ধারণ হয়নি। প্রধামন্ত্রীর সঙ্গে সংলাপ হবে নাকি সাধারণ সম্পাদক পর্যায়ে হবে এ বিষয়টি এখনো ঠিক হয়নি। সোমবার আলোচনা করে তা ঠিক করা হবে বলে জানা গেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে সংলাপ হলে জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষনেতা ও গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন উপস্থিত থাকবেন। আর যদি সাধারণ সম্পাদকদের মধ্যে সংলাপ হয় তাহলে জাতীয় ঐক্যফ্রন্টের মুখপাত্র ও বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলামের নেতৃত্বে যাবেন।

ঐক্যফ্রন্ট্রের সম্ভাব্য তালিকায় রয়েছেন, গণফোরামের সাধারণ সম্পাদক মোস্তফা মহসীন মন্টু, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, জেএসডির সভাপতি আ স ম আবদুর রব, নাগরিক ঐক্যের আহ্বাক মাহমুদুর রহমান মান্না, গণফোরামের কার্যকরী সভাপতি অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, ড. শাহদীন মালিক, ড. আসিফ নজরুল প্রমুখ।

তবে দু একটি পরিবর্তন আসলেও আসতে পারে। এই বৈঠকে সংবিধান বিশেষজ্ঞদেরকে প্রাধান্য দেয়া হচ্ছে। ফলে এই দফার সংলাপে আইনজীবীরাই বেশি প্রাধান্য পাচ্ছেন বলে জানা গেছে।