ভাষা আন্দোলন থেকে স্বাধীনতা অর্জন পর্যন্ত সাংবাদিকদের ভুমিকা ছিলো অপরিসীম –শিল্পমন্ত্রী

প্রকাশিত: ১০:৪৬ অপরাহ্ণ, অক্টোবর ২০, ২০১৮ | আপডেট: ১০:৪৬:অপরাহ্ণ, অক্টোবর ২০, ২০১৮

ঝালকাঠি টেলিভিশন সাংবাদিক সমিতির অভিষেক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এমপি বলেছেন, ১৯৫২ সালের ভাষা আন্দোলন থেকে শুরু করে স্বাধীনতা অর্জন পর্যস্ত সবগুলো আন্দোলনে সাংবাদিক ও সংবাদ মাধ্যমের ভূমিকা ছিলো অপরিসীম। তৎকালীন সময়ে দেশপ্রেম ও স্বাধীকার আন্দোলনে অংশীদার হিসেবে সাংবাদিকরা তাদের সংবাদ মাধ্যমের মাধ্যমে দেশের প্রতি ভালোবাসা রেখে সংবাদ পরিবেশন করেছেন। ওই সময়ের প্রতিটি সংবাদেই পাক সরকারের মস্তিষ্কে আঘাত হেনেছে। দেশের প্রতি ইতিবাচক মনোভাব নিয়ে বর্তমান সময়ের সাংবাদিকদের সংবাদ পরিবেশনের প্রতিও আহŸান জানান তিনি।
শিল্পমন্ত্রী আরো বলেন, গণতন্ত্র উদ্ধারের নামে নির্বাচনে না এসে পেট্রোল বোমা মেরে মানুষ হত্যা করে দাবি আদায় করার চেষ্টা করছে একটি মহল। এটাকে গণতন্ত্র উদ্ধার বলে না। গণতন্ত্র উদ্ধার করতে হলে সংবিধান অনুযায়ী নির্বাচনে অংশ গ্রহণ করতে হয়। এরশাদের স্বৈরশাসক বিরোধী আন্দোলন, খালেদা জিয়ার ১৯৯৬ সালের একতরফা নির্বাচনের বিরুদ্ধে আমরা (আওয়ামীলীগ) গণতান্ত্রিক আন্দোলন করেছিলাম। আমরা জনমত গঠনে সক্ষম হয়ে তাদের পদত্যাগে বাধ্য করেছিলাম। সহিংস আন্দোলনের দিকে না গিয়ে গণতান্ত্রিক পন্থায় আন্দোলনে জয়ী হয়েছিলাম। গণতান্ত্রিকভাবে নির্বাচনে অংশ নিয়ে গণতন্ত্রের কথা শোভা পায়। অগণতান্ত্রিক কাজ করে গণতন্ত্রের দোহাই দিয়ে জনমত গঠনের চেষ্টা হাস্যকর বলেও উলে­খ করেন তিনি। শনিবার বিকেলে ঝালকাঠি সার্কিট হাউজ মিলনায়তনে টেলিভিশন সাংবাদিক সমিতির নবগঠিত কমিটির অভিষেক ও শপথ গ্রহণ অনুষ্ঠিত হয়।
শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এমপি প্রধান অতিথি হিসেবে সমিতির নবনির্বাচিত কার্যকরী সদস্য ও সদস্যদের শপথবাক্য পাঠ করান। এসময় বিশেষ অতিথি ছিলেন জেলা প্রশাসক মোঃ হামিদুল হক, পুলিশ সুপার মোঃ জোবায়েদুর রহমান, জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক অ্যাডভোকেট খান সাইফুল­াহ পনির, পৌর মেয়র লিযাকত আলী তালুকদার। টেলিভিশন সাংবাদিক সমিতির সভাপতি হেমায়েত উদ্দিন হিমুর সভাপতিত্বে সঞ্চালনা করেন সাধারন সম্পাদক দুলাল সাহা। এরপূর্বে সকাল ১১ টায় শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এমপি ঝালকাঠি বিসিক শিল্পনগরীর উদ্বোধন এবং দুপুর ১ টায় নলছিটি উপজেলার ভৈরবপাশা ইউনিয়নের শতভাগ বিদ্যুতায়নের উদ্বোধন করেন।