সরকারী অনুদানে শিশির-অথৈর চলচ্চিত্র

এ আল মামুন এ আল মামুন

বিনোদন প্রতিবেদক

প্রকাশিত: ২:১০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৮, ২০১৮ | আপডেট: ২:১০:অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৮, ২০১৮

চলচ্চিত্র নির্মাণ আগের থেকে এখন অনেক বেশি আধুনিক। বিত্তশালী প্রযোজক ছাড়া যখন ছবি নির্মাণ থমকে দাঁড়ায় তখন বাংলাদেশী পরিচালকেরা বিভিন্ন সময়ে সরকারি অনুদানে চলচ্চিত্র নির্মাণ করেছেন। তারই ধারাবাহিকতায় ২০১৭-২০১৮ অর্থ বছরে সরকারি অনুদানে ছবি নির্মাণ করতে যাচ্ছেন গুনী পরিচালক সাইদুল আনাম টুটুল। তার চলচ্চিত্রের নাম দিয়েছেন ‘কালবেলা’। যা নির্মিত হবে তার নিজস্ব প্রযোজনা সংস্থা ‘আকার’ থেকে। ছবিটিতে প্রধান দুই চরিত্র মতিন ও সানজিদা। মতিন চরিত্রের জন্য শিশির ও সানজিদা চরিত্রে তাহমিনা অথৈ-কে চুড়ান্ত করা হয়েছে। নির্মাতা নিজেই বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, চরিত্রানুয়ী শিশির এবং তাহমিনা দু’জনই পারফেক্ট। তাই তাদেরকে নিয়েছি। তারা দুজনই ভালো করবে বলে আমি আশাবাদি।

শিশির দীর্ঘদিন ধরে একাধারে টিভি নাটক ও চলচ্চিত্রে অভিনয় করছেন।এর আগে তিনি মাটিরপরী, গুন্ডামি, ভালোবাসাপুর, চুরিচুরি মন চুরি ও উদীয়মান সূর্য চলচ্চিত্রে অভিনয় করেছেন।

এ প্রসঙ্গে শিশির বলেন, আমি আগে অনেক চলচ্চিত্রে অভিনয় করেছি ঠিকই। তবে টুটুল স্যারের ‘কালবেলা’ আমার জন্য অনেক বড় প্লাটফরম। যা আগামীদিনে অভিনয়ের আঙ্গিনায় আমার পথচলাটা অনেক সহজ করবে। আমি টুটুল স্যারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি এ চলচ্চিত্রে আমাকে সুযোগ দেয়ার জন্য।

অন্যদিকে তাহমিনা অথৈ’র প্রথম চলচ্চিত্র হলো ‘চট্টলা এক্সপ্রেস’। তবে তার আগেই শুটিং শুরু হতে যাচ্ছে ‘কালবেলা’ চলচ্চিত্রের।

এ প্রসঙ্গে তাহমিনা অথৈ বলেন, অভিনয়েই আমি নিজেকে প্রতিষ্ঠিত করার চেষ্টা করছি। কারণ ছোটবেলা থেকেই অভিনয়ে নিজেকে সম্পৃক্ত রেখেছি। যতো বড় হচ্ছি ততোই অভিনয় নিয়ে আমার স্বপ্নটা বড় হচ্ছে। অভিনয়ের মধ্য দিয়ে যদি সংস্কৃতিতে কিছুটা হলেও আমি অবদান রাখতে পারি সেটাই হবে আমার অনেক বড় সাফল্য। আর ‘কালবেলা’র মধ্যদিয়ে চলচ্চিত্রে অভিনয়ের যাত্রাটা অবশ্যই আমার জন্য অনেক বড় অর্জন। টুটুল স্যারের মতো এতো বড় মাপের একজন নির্মাতার নির্দেশনায় কাজ করা আমার জন্য সৌভাগ্যের।

তাহমিনা অথৈ ‘ওয়ার্ল্ড মিস ইউনিভার্সিটি বাংলাদেশ ২০১৭’-প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছিলেন। তার অভিনীত প্রথম নাটক মোস্তফা মননের ‘গোলাপজান ছাত্রী নিবাস’। নিয়মিত তিনি বাংলাভিশনে প্রচার চলতি খায়রুল বাবু প্রযোজিত ‘দিন প্রতিদিন’র উপস্থাপনা করছেন। মিডিয়ায় অথৈ’র সম্পৃক্ততা মোস্তফা মনন ও খায়রুল বাবুই’র হাত ধরেই। তাই তাদের প্রতি অথৈ আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেন।

আগামী মাসের প্রথম সপ্তাহেই খুলনায় শুরু হতে যাচ্ছে সাইদুল আনাম টুটুল পরিচালিত দ্বিতীয় চলচ্চিত্র ‘কালবেলা’র শুটিং।

উল্লেখ্য ‘কালবেলা’ চলচ্চিত্রের গল্প নেয়া হয়েছে ২০০১ সালে আইন ও সালিশ কেন্দ্র কর্তৃক প্রকাশিত ‘নারীর ৭১ ও যুদ্ধপরবর্তী কথ্যকাহিনী’ বই থেকে।
মুক্তিযুদ্ধের সময় অসংখ্য নারীর উপর অন্যায়, অত্যাচার ও নির্যাতনের গল্প তুলে ধরা হয়েছে বইটিতে। তারমধ্যে একজন নারী সানজিদা। সানজিদার উপর করা মানষিক ও সামাজিক নির্যাতনের গল্পই এ চলচ্চিত্রে ফুটিয়ে তুলবেন বলে জানান নির্মাতা সাইদুল আনাম টুটুল।