২১ আগস্ট গ্রেনেড হামলার মূল হোতা তারেক রহমান: রাষ্ট্রপক্ষ

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ৯:৪৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১১, ২০১৮ | আপডেট: ৯:৪৮:অপরাহ্ণ, সেপ্টেম্বর ১১, ২০১৮

ঢাকা: ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার ‘মূল হোতা’ বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান। এ মামলার যুক্তিতর্ক শুনানিতে এমনটি দাবি করেছেন রাষ্ট্রপক্ষের আইনজীবী মোশাররফ হোসেন কাজল।

মঙ্গলবার (১১ সেপ্টেম্বর) ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার যুক্তিতর্ক শুনানি হয়।

শুনানিতে জামিনে থাকা আসামিদের জামিন বাতিল করে তাদের কারাগারে পাঠানোর দাবি জানিয়েছেন আইনজীবী মোশাররফ হোসেন কাজল।

তিনি বলেন, ‘গ্রেনেড হামলা মামলায় জামিনে থাকা আসামিরা বিদেশে পালিয়ে যেতে পারেন কিংবা আত্মগোপনে থাকতে পারেন। তাই তাদের জামিন বাতিল করে কারাগারে পাঠানো হোক।’

এছাড়া বিদেশে আগে থেকে পালিয়ে থাকা আসামিদের রেড ওয়ারেন্টসহ অন্যান্য প্রক্রিয়া সম্পন্নের জন্য আদালতে আবেদন জানান মোশাররফ হোসেন কাজল।

যুক্তিতর্কে তিনি বলেন, ‘এই হামলার পেছনে বিএনপি নেতা আবদুস সালাম পিন্টু ও সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরের প্রত্যক্ষ ইন্ধন রয়েছে। গ্রেনেড হামলার পরিকল্পনার অংশ হিসেবে তারা হাওয়া ভবনে বৈঠকও করেছিলেন। সেকশন-৩৪ এর ধারামতে এ মামলার আসামিদের সর্বোচ্চ শাস্তি আশা করা যায়।

রাষ্ট্রপক্ষের কৌসুলি (পিপি) রেজাউল করিম বলেন, ‘এ মামলায় প্রত্যেক আসামির বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ রয়েছে। আর তারেক রহমান এ হামলার প্রধান পরিকল্পনাকারী ও মূল হোতা।’

মঙ্গলবারের যুক্তিতর্কের মাধ্যমে এ মামলায় উভয়পক্ষের যুক্তিতর্ক শুনানি আজকের মতো শেষ হলো। ১১৭ কার্যদিবস শেষে মামলাটি এই পর্যায়ে এসেছে। এর মধ্যে রাষ্ট্রপক্ষ নিয়েছে ২৭ কার্যদিবস আর আসামিপক্ষ নিয়েছে ৮৯ কার্যদিবস।

২০০৪ সালের ২১ আগস্ট পল্টনে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের সমাবেশ চলাকালে গ্রেনেড হামলার ঘটনা ঘটে। ওই হামলায় আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক আইভী রহমানসহ ২২ জন নিহত হয়।

গ্রেনেড হামলায় বিরোধী দল নেত্রী শেখ হাসিনাসহ আওয়ামী লীগের শতাধিক নেতাকর্মী আহত হন।

  • সারাবাংলা