সেনসেটিভ ত্বকের যত্ন

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ১:২৮ অপরাহ্ণ, আগস্ট ২৮, ২০১৮ | আপডেট: ১:২৮:অপরাহ্ণ, আগস্ট ২৮, ২০১৮
ত্বক ভালো রাখার জন্য অনেকেই কোনো ধরনের বা কোনো ব্র্যান্ডের প্রসাধনী ব্যবহার করবেন তা নিয়ে দ্বিধায় থাকেন। সেনসেটিভ ত্বক যাদের তাদের জন্য এটা আরো কঠিন। কিন্তু অনেকে হয়তো জানেনই না যে, তার ত্বক সেনসেটিভ কিনা।
অতিরিক্ত সেনসেটিভ ত্বকের উপসর্গ একেক জনের একেক রকম। তারপরও কিছু উপসর্গ যেমন- সুগন্ধিযুক্ত কসমেটিক ব্যবহারে অ্যালার্জি হওয়া, রোদে, আলো-বাতাসে গেলে বা তাপমাত্রার তারতম্য হলে ত্বক লাল হয়ে যাওয়া বা গোটা ওঠা, ত্বকের নিচে ভেঙে যাওয়া রক্তনালী ভেসে উঠা, ত্বকের গঠন যদি পাতলা হয় ইত্যাদি ত্বক সেনসেটিভ হলে দেখা যায়।
অনেকের সেনসেটিভ ত্বকের সঙ্গে কিছু চর্মরোগও হয় যেমন-আর্টিকেরিয়া, ডার্মাটোগ্রাফিসম, রোজাসিয়া। এই ক্ষেত্রে প্রথমেই বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে হবে এবং ত্বকের উপযোগী প্রসাধনী ও চিকিৎসার প্রয়োজন হলে নিতে হবে। এছাড়া পাশাপাশি ত্বক ভালো রাখতে হলে পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে হবে।
জামাকাপড়-অন্তর্বাস থেকে শুরু করে বিছানাপত্র সব কিছু পরিষ্কার রাখতে হবে। বাজারে হরেক রকম প্রসাধনী পাওয়া যায়। তবে এই সব রাসায়নিক উপাদান যত কম ব্যবহার করা যায় তত ভালো। যে কোনো প্রাকৃতিক বা ভেষজ উপাদান না জেনে ত্বকে লাগানো উচিত নয়। তবে বাজারে সেনসেটিভ ত্বকের জন্য আলাদা প্রসাধনী পাওয়া যায় সেগুলো ব্যবহার করা যেতে পারে।
  • ইত্তেফাক