এশিয়ান জলবায়ু যুব এসেম্বলিতে নেপাল যাচ্ছেন সাহারিয়া

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ৬:৫৭ অপরাহ্ণ, আগস্ট ৭, ২০১৮ | আপডেট: ৭:৩১:অপরাহ্ণ, আগস্ট ৭, ২০১৮

প্রথম এশিয়ান যুব জলবায়ু এসেম্বলিতে যোগ দিতে নেপাল যাচ্ছেন বাংলাদেশ মডেল ইয়ূথ পার্লামেন্টের সদস্য সাহারিয়া রহমান খান।

নেপাল ইয়ূথ পার্লামেন্টের আমন্ত্রণে আগামী ৯ আগষ্ট সকাল সাড়ে ১০টায় ঢাকা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে নেপালের উদ্দেশে যাত্রা করবেন তিনি।

 

আন্তর্জাতিক যুব দিবসের প্রাক্কালে সাহারিয়ারের এ সাংগঠনিক বিদেশ সফর উপলক্ষে অভিনন্দন জানিয়েছেন বাংলাদেশ মডেল ইয়ূথ পার্লামেন্টের প্রধান উপদেষ্টা ও বরিশাল সিটি করপোরেশনের নবনির্বাচিত মেয়র যুবরত্ন সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ।

 

এছাড়া শুভেচ্ছা জানিয়েছেন সংগঠনের প্রতিষ্ঠাতা চেয়ারপার্সন ফিরোজ মোস্তফা, ভাইস চেয়ারপার্সন এম জাহিদুর রহমান মনির সহ সংগঠনের নির্বাহী পরিষদ ও সাধারন পরিষদ এর সকল সদস্যবৃন্দ ।

বাংলাদেশ মডেল ইয়ূথ পার্লামেন্টের নির্বাহী প্রধান সোহানুর রহমান এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানান, হিমালয়কণ্যা খ্যাত নেপালের রাজধানী কাঠমুন্ডুতে ১১ ও ১২ আগষ্ট অনুষ্ঠিতব্য ২ দিনব্যাপি সম্মেলনটির প্রধান উদ্দেশ্য হচ্ছে এশীয় দেশসমূহের তরুণদের মধ্যে বোঝাপারা ও আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধি করার মাধ্যমে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলা করে জাতিসংঘ ঘোষিত টেকসই লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জন তরান্নিত করা।

বৈরিকুতমন্ডপ জাতীয় সম্মেলন কেন্দ্রে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দহল প্রচন্ড’র এসেম্বলি উদ্বোধনের কথা রয়েছে। এশিয়ার বিভিন্ন দেশের গুরুত্বপূর্ন মন্ত্রনালয়ের মন্ত্রী এবং রাষ্ট্রদূতসহ জলবায়ু পরিবর্তন ও এসডিজি নিয়ে কর্মরত যুব সংগঠক এসেম্বলিতে উপস্থিত থাকবেন বলে আয়োজক সূত্রে জানা গেছে।

ন্যাশনাল ইয়ূথ পার্লামেন্ট নেপাল এবং এশিয়ান ইয়ুথ এসেম্বলি যৌথভাবে এ উচ্চ পর্যায়ের সম্মেলনটির আয়োজন করছে। দুই দিনের পর্যালোচনা শেষে কাঠমান্ডু যুব ঘোষণাপত্র প্রকাশ করা হবে। যা এ অঞ্চলের তরুণদের আরো ক্ষমতায়িত করতে মাইলফলক হিসেবে কাজ করবে।

সাহারিয়ার রহমান খান বাংলাদেশ মডেল ইয়ূথ পার্লামেন্টের সাথে যুক্ত থেকে দীর্ঘদিন ধরে সামাজিক পরিবর্তনের লক্ষ্যে নিবেদিতভাবে কাজ করে আসছেন। তিনি বরিশাল সরকারি ব্রজমোহন কলেজ থেকে স্নাতকোত্তর শেষ করে এমবিতে অধ্যয়নরত।

পড়াশোনা করছেন বরিশাল ল’ কলেজের এলএলবি কোর্সে।

বাংলাদেশ মডেল ইয়ূথ পার্লামেন্ট জলবায়ু নেটওয়ার্ক ইয়ূথনেট ফর ক্লাইমেট জাস্টিসের প্রতিষ্ঠাতা সদস্য হিসেবে নেতৃত্ব দিয়ে আসছে।

গতবছর এপ্রিলে নেপাল ইয়ূথ পার্লামেন্টের আমন্ত্রণে কাঠমান্ডুতে প্রথম সার্ক শীর্ষ যুব সম্মেলনে অংশ নিয়েছিলেন বাংলাদেশ মডেল ইয়ুথ পার্লামেন্টের চেয়ারপার্সন ফিরোজ মোস্তফা।

এছাড়া গত এপ্রিলে সংগঠনটির নির্বাহী প্রধান ও মহাসচিব সোহানুর রহমান লন্ডনে কমনওয়েলথ ইয়ূথ ফোরাম এবং ২০১৫ সালে মরক্কোতে গার্লস নট ব্রাইডস বাল্যবিবাহ বিরোধী বিশ্বসভায় যোগ দিয়েছিলেন।

এবছর গত জুলাই মাসে নিউইয়র্কে জাতিসংঘ সদরদপ্তরে হাই লেভেল পলিটিক্যাল ফোরামে সংগঠনটির প্রতিনিধিত্ব করেন বাংলাদেশ মডেল ইয়ূথ পার্লামেন্টের সদস্য নাইমুল ইসলাম।