আন্দোলনরত শিক্ষার্থীদের প্রতি সমর্থন জানিয়ে টোকিওতে মানববন্ধন (Video)

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ১২:৪৪ পূর্বাহ্ণ, আগস্ট ৭, ২০১৮ | আপডেট: ১২:৪৮:পূর্বাহ্ণ, আগস্ট ৭, ২০১৮

তাওহীদুল ইসলাম হেলাল, ইকেবুকুরো, টোকিও, জাপান: বাংলাদেশে সড়ক দুর্ঘটনায় দুইজন শিক্ষার্থী নিহত হওয়াকে কেন্দ্র করে নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের প্রতি সমর্থন জানিয়ে জাপানের রাজধানী টোকিওতে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে ।

৫ আগস্ট রোববার সকাল ১১ টা থেকে ১২ টা এই এক ঘণ্টার মানববন্ধনে সকলের মুখে শ্লোগান ও দাবী ছিল ‘We Want Justice’ । তবে , নৌ মন্ত্রীর পদত্যাগ দাবী সহ বিভিন্ন শ্লোগান সম্বলিত প্লাকেড সকলের হাতে শোভা পায় ।

ছাত্রলীগ , যুবলীগের নৈরাজ্য বন্ধের আহবান জানানো হয় মানব বন্ধন থেকে । জাপানে দাবদাহ উপেক্ষা করে জাপান প্রবাসী বাংলাদেশ ছাত্র সমাজের আহবানে টোকিও শহীদ মিনার প্রঙ্গনে আয়োজিত মানব বন্ধনে শতাধিক প্রবাসী ছাত্র সহ অনেক অভিভাবক তাদের শিশু সন্তান সহ , প্রবাসী সমাজের বিভিন্ন নেতৃবৃন্দ এবং প্রবাসী মিডিয়া কর্মীরা উপস্থিত ছিলেন ।

জাপান পুলিশের বিভিন্ন গোয়েন্দা বিভাগ মানববন্ধনের খোঁজ খবর নিয়ে থাকেন । সাধারন নাগরিকগনকেও বেশ উৎসুক পরিলক্ষিত হয় । জাপানী ভাষাতেও প্লাকেড লিখা থাকায় বিষয়টি অনুধাবন করতে সুবিধা হয় ।

আন্দোলনরত শিক্ষার্থীদের প্রতি সমর্থন জানিয়ে মানববন্ধনে অংশ গ্রহণকারীরা অভিযোগ করে বলেন , শান্তিপূর্ণ কর্মসূচি পণ্ড করতে আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা গতকাল তাদের লক্ষ করে গুলি ও ককটেল ছোড়ে। হামলাকারীরা রড, লাঠি ও বাঁশ দিয়ে তাদের বেধড়ক পেটায়। পুলিশ হামলাকারীদের পক্ষ নেয়। এই জন্য সরকার ই দায়ী এবং এই দায় সরকারকেই নিতে হবে ।

তারা আরো বলেন , আন্দোলনকারী শিক্ষার্থীদের কেউ আমাদের ভাই বা বোন । আবার কেউবা ভাইগ্না –ভাগ্নী বা ভাতিজা-ভাতিজি । হয়তোবা কেউ না। কিন্তু তাদের দাবী টি ন্যায্য । এই ন্যায্য দাবীর প্রতি সমর্থন আমাদের আছে এবং থাকবে । এইসব কচি প্রানের রক্ত ঝরতে দেয়া বা মেনে নেয়া যায় না । তারা বলেন , সরকার যতো তাড়াতাড়ি বিষয়টি উপলব্ধি করে কার্যকরী পদক্ষেপ গ্রহনে উদ্যোগী হবে দেশের জন্য ততোই মঙ্গলজনক হবে। সরকারকে আরো সহিষ্ণু হতে হবে।