সেনাবাহিনীর গুলিতে এমডিসি জোটের তিন সমর্থক নিহত

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ১০:১২ পূর্বাহ্ণ, আগস্ট ২, ২০১৮ | আপডেট: ১০:১২:পূর্বাহ্ণ, আগস্ট ২, ২০১৮
সেনাবাহিনীর গুলিতে এমডিসি জোটের তিন সমর্থক নিহত

নির্বাচনের পর হারারেতে সেনার গুলিতে নিহত ৩

ঢাকা: জিম্বাবুয়ের রাজধানী হারারের রাস্তায় বিরোধী দলের নেতাকর্মীরা ‘হাঙ্গামা বাঁধানোর চেষ্টা’ করায় তাদের লক্ষ্য করে নির্বিচারে গুলি ছুড়েছে সেনাবাহিনী। এতে এমডিসি জোটের তিন সমর্থক নিহত হয়েছেন।

নির্বাচনের ফলাফলকে কেন্দ্র করে বুধবার (১ আগস্ট) এ প্রাণহানি হয়। সরকার বলছে, আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশকে সহায়তা করতেই হারারের প্রাণকেন্দ্রে সেনা মোতায়েন করা হয়।

গত ৩০ জুলাই দেশটিতে জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হলেও এখনো আনুষ্ঠানিক ফলাফল ঘোষণা করা হয়নি। তবে বেসরকারি ফলাফলে জয়ী ধরা হচ্ছে প্রেসিডেন্টন এমারসন নানগাগবার জানু-পিএফ পার্টিকে।

সরকারি সংবাদমাধ্যমের দাবি, এমডিসির উগ্র সমর্থকরা এ ফল ‘পাতানো’ দাবি করে রাস্তায় ভাঙচুর ও হাঙ্গামা করছিল। তারা এমারসন নানগাগবার বিরুদ্ধেও বিক্ষোভ করছিল।

এমডিসি জোট তিন জনের প্রাণহানির ঘটনার বিষয়ে বলেছে, ‘এটা আমাদের রবার্ট মুগাবের শাসনামলের ‘অন্ধকার দিনগুলো’কে মনে করিয়ে দিয়েছে।’

রবার্ট মুগাবের টানা শাসনের প্রায় চার দশক পর সোমবার (৩০ জুলাই) দেশটিতে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। দেশটিতে ৩৭ বছর ধরে ক্ষমতায় ছিলেন ৯৪ বছর বয়সী রবার্ট মুগাবে। এরপর সামরিক বাহিনীর হস্তক্ষেপে ২০১৭ সালের নভেম্বর পদত্যাগ করতে বাধ্য হন তিনি। তার পদত্যাগের পর দেশটির প্রেসিডেন্টের দায়িত্ব বর্তায় ৭৫ বছর বয়সী ভাইস প্রেসিডেন্ট এমারসন নানগাগবার ওপর। এই নানগাগবাই নির্বাচনে জিতে ফের গড়তে চলেছেন নতুন সরকার।

তবে নির্বাচনের ফলাফল ঘোষণার দীর্ঘসূত্রিতার কারণে উদ্বেগ জানিয়েছে ইউরোপিয়ান ইউনিয়নসহ বিভিন্ন পর্যবেক্ষক সংস্থা।