‘শিশুশ্রম বন্ধে প্রয়োজনে পিতা-মাতাকে ঋণ দেয়া হবে

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ৫:২৮ অপরাহ্ণ, জুলাই ২২, ২০১৮ | আপডেট: ৫:২৮:অপরাহ্ণ, জুলাই ২২, ২০১৮

যে কোনো উপায়ে দেশের শিশু শ্রম বন্ধ করা হবে বলে মন্তব্য করেছেন শ্রম ও কর্ম সংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক। রোববার দুপুরে নেত্রকোণা জেলা প্রশাসন ও কলকারখানা প্রতিষ্ঠান অধিদপ্তরের উদ্যোগে জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে ‘ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসন এবং গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি ২০১৫ বাস্তবায়ন বিষয়ক দিনব্যাপী কর্মশালায়’ প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।

এ সময় মন্ত্রী আরো বলেন, প্রয়োজনে শিশুদের পিতা-মাতা ও পরিবারকে ঋণ দিয়ে সচ্ছল করে তাদের উজ্জল ভবিষ্যৎ গড়ার জন্য স্কুলে পাঠানো হবে। এটি একটি মেগা প্রকল্প, এই প্রকল্পের মাধ্যমে দেশের প্রতিটি জেলা ও উপজেলায় জরিপ চালিয়ে শিশু শ্রমিকদের খুঁজে বের করে তা বন্ধে বিভিন্ন ধরণের পদক্ষেপ গ্রহণ করা হবে।

নেত্রকোণা জেলা প্রশাসক মঈন উল ইসলামের সভাপতিত্বে কর্মশালায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন স্থানীয় সাংসদ উপমন্ত্রী আরিফ খান জয় উপমন্ত্রী, শ্রম ও কর্ম সংস্থান মন্ত্রণালয়ের সচিব আফরোজা খান, অতিরিক্ত সচিব খোন্দকার মোস্তান হোসেন, কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তর এর মহা পরিচালক মো. সামছুজ্জামান ভূইয়া, জেলা আওয়ামী লীগের সভাপতি মতিয়র রহমান খান, জেলা পরিষদের চেয়ারম্যান প্রশান্ত কুমার রায়, পৌর সভার মেয়র নজরুল ইসলাম খান, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এস এম কামরুল হাসান শাহীন, নেত্রকোণা বার এসোসিয়েশনের সভাপতি আমিরুল ইসলাম, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শ্যামলেন্দু পাল, দৈনিক বাংলার নেত্র পত্রিকার সম্পাদক কামাল হোসেন।

কর্মশালায় বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক্স মিডিয়ার কর্মী, বিভিন্ন এনজিও কর্মী, সরকারি বেসরকারি অফিসের কর্মকর্তা কর্মচারী, বিভিন্ন উপজেলা পরিষদের চেয়ারম্যান, মেয়র সহ বিভিন্ন সংস্থার উন্নয়ন কর্মীরা অংশ গ্রহণ করেন। কর্মশালা শেষে তিন জন শ্রমিককে নগদ ৩৫ হাজার টাকা করে চেক প্রদান করেন।