মুলাদীতে পরিবেশ ছাড়পত্র ও পল্লী বিদ্যুতের অনুমোদন ছাড়াই গড়ে উঠছে ওয়ার্কশপ

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ১:১১ পূর্বাহ্ণ, জুলাই ১৫, ২০১৮ | আপডেট: ১:১১:পূর্বাহ্ণ, জুলাই ১৫, ২০১৮
মুলাদীতে পরিবেশ ছাড়পত্র ও পল্লী বিদ্যুতের অনুমোদন ছাড়াই গড়ে উঠছে ওয়ার্কশপ

মুলাদী প্রতিনিধি:  মুলাদীতে পরিবেশ ছাড়পত্র এবং পল্লী বিদ্যুতের অনুমোদন ছাড়াই গড়ে উঠছে শিল্প প্রতিষ্ঠান ওয়ার্কশপ। দোকানের জন্য নেওয়া বাণিজ্যিক বৈদ্যুতিক লাইন দিয়ে এসব ওয়ার্কশপ গড়ে ওঠায় পল্লী বিদ্যুতের ট্রান্সফর্মারসহ বিভিন্ন সরঞ্জাম হুমকির মুখে পড়েছে।

যেকোনো সময় ওই সময় ওই সব এলাকার একাধিক ট্রান্সফর্মার বিকল হয়ে যেতে পারে।

স্থানীয়রা জানান উপজেলার তালুকদার হাট (খেজুরতলা) বাজার, গলইভাঙ্গা বাজার, বাশতলা বাজার, পদ্মারহাট বাজারের একাধিক স্থানে অনুমোদন বিহীন শিল্প প্রতিষ্ঠান ওয়ার্কশপ গড়ে উঠেছে। ব্যবসায়ীরা পল্লী বিদ্যুৎ অফিস থেকে দোকানের জন্য বাণিজ্যিক লাইন নির্মাণ করে সেই লাইন ব্যবহার করেই এসব ওয়ার্কশপ স্থাপন করেছে।

পল্লী বিদ্যুতের একটি সূত্র জানায় ওয়ার্কশপ স্থাপনের জন্য একটি ১০ থেকে ১৫ কেভিএ সাইজের ট্রান্সফর্মার প্রয়োজন হয়। কিন্তু ট্রান্সফর্মার ছাড়া ওয়ার্কশপ স্থাপন করা হলে ওই ট্রান্সফর্মারের আওতার গ্রাহকরা ক্ষতিগ্রস্থ হবে।

স্থানীয় একটি সূত্র জানায় যেকোন স্থানে ওয়ার্কশপ স্থাপন করতে হলে অবশ্যই পরিবেশ ছাড়পত্র প্রয়োজন হয়। ব্যবসায়ীরা টাকা ও সময় বাঁচানোর জন্য পরিবেশ ছাড়পত্র ছাড়াই তাদের ওয়ার্কশপের কার্যক্রম শুরু করে দিয়েছে। ফলে পরিবেশ হুমকির মুখে পড়েছে। স্থানীয়রা অবিলম্ভে এসব অনুমোদনহীন ওয়ার্কশপ বন্ধের জন্য প্রশাসনের উর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন।