ভোলায় বর্ণাঢ্য আয়োজনে রথ যাত্রা পালিত

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ৯:৫৭ অপরাহ্ণ, জুলাই ১৪, ২০১৮ | আপডেট: ৯:৫৭:অপরাহ্ণ, জুলাই ১৪, ২০১৮
ভোলায় বর্ণাঢ্য আয়োজনে রথ যাত্রা পালিত

ভোলা প্রতিনিধি :

ভোলায় বর্নাঢ্য আয়োজনের মধ্যদিয়ে পালিত হয়েছে শ্রী শ্রী জগন্নাথদেবের রথ যাত্রা উৎসব। আজ ১৪ জুলাই (শনিবার) ভোলার কেন্দ্রীয় মন্দির মদন মোহন মন্দির থেকে রথে চেপে হাজার হাজার ভক্তের আংশগ্রহনে দড়ির টানে টানে জগন্নাথ রুপী ভগবান শ্রী কৃষ্ণ তার জেষ্ঠ ভ্রাতা বলরাম ও বোন সুভদ্রাকে নিয়ে শহরের পাঁচ তহবিল মন্দিরে মাসির বাড়ি যান।

রথ উৎসবের উদ্বোধন করেন ভোলা জেলা প্রশাসক মাসুদ আলম ছিদ্দিক মহোদয়। এসময় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পুলিশ সুপার মোকতার হোসেন। এসময় আরো উপস্থিত ছিলেন জেলা পূজা উদযাপন পরিষদ সভাপতি অধ্যক্ষ দুলাল চন্দ্র ঘোষ কমিটির সম্পাদক ও ওয়ার্ল্ড হিন্দু ফেডারেশনের ভোলা জেলা সমন্ময়কারী বাবু গৌরাঙ্গ চন্দ্র দে,মদন মোহন মন্দিরের সভাপতি রাম কৃষ্ণ বনিক দুলাল,সম্পাদক বিপ্লব কুমার পাল কানাই সহ প্রমুখ।

এদিকে ভোলার বাপ্তায় শ্রী শ্রী সর্বতীর্থ ধাম ও রাধা গবিন্দ মোহন রায় জিও মন্দির করুনাময়ী কালি মাতার মন্দির থেকে রথ যাত্রা বের হয়। যেখানে উপস্থিত ছিলেন, জেলা পূজা উদযাপন পরিষদ সভাপতি অধ্যক্ষ দুলাল চন্দ্র ঘোষ  বাপ্তায় শ্রী শ্রী সর্বতীর্থ ধাম ও রাধা গবিন্দ মোহন রায় জিও মন্দির করুনাময়ী কালি মাতার মন্দির কমিটির সভাপতি উত্তম কুমার ঘোষ,মন্দির কমিটি, জেলা পূজা উদযাপন পরিষদ সম্পাদক ও ওয়ার্ল্ড হিন্দু ফেডারেশনের ভোলা জেলা সমন্ময়কারী বাবু গৌরাঙ্গ চন্দ্র দে,হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের আহবায়ক আবিনাশ নন্দী,ভাতৃ সংঘ সভাপতি আপু ঘোষ, সদর উপজেলা পূজা উদযাপন পরিষদ সম্পাদক ও ভাতৃ সংঘ সম্পাদক জয় দে।

এছাড়া ও রথযাত্রা উৎসব উপলক্ষে ভোলার সনাতন ধর্মের বিভিন্ন সংগঠন গুলো ৯দিন ধরে নানা কর্মসূচির আয়োজন করে। এদিকে একই সময় কালিনাথ রায়ের বাজার লক্ষ্মী গোবিন্দ ঠাকুর জিউর মন্দির থেকে রথ নিয়ে একটি শোভাযাত্রা শহর প্রদক্ষিণ করে। এর আগে সকাল ১০টায় ওয়েষ্টার্ন পাড়া রাধা গোবিন্দ মন্দির প্রাঙ্গণ থেকে একটি শোভাযাত্রা এলাকা প্রদক্ষিণ করে।  এছাড়াও জেলার বোরহানউদ্দিন, তজুমদ্দিন, মনপুরা, লালমোহন, দৌলতখান ও চরফ্যাশন উপজেলায় একযোগে এ উৎসব অনুষ্ঠিত হয়। তজুমদ্দিনের বাবাজীর আশ্রম, বউ বাজার, বোরহানউদ্দিনের কালিরহাট ও চরফ্যাশন উপজেলার একটি মন্দির থেকেও রথযাত্র উৎসব উপলক্ষ্যে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। প্রতি বছরের ন্যায় এ বছরও তারা এ অনুষ্ঠান পালন করেন বলে মন্দির কমিটি সুত্রে জানা  গেছে।

৯দিন পর ২২ জুলাই (রবিবার) উল্টো রথে চেপে মন্দিরে জগন্নাথ,বলরাম,সুভদ্রাকে নিয়ে ফেরে আসবেন।
প্রতিবছর আষাঢ় মাসের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে রথ যাত্রা অনুষ্ঠিত হয়। এবং ঠিক তার ৯দিন পরে উল্টো রথ অনুষ্ঠিত হয়।