বরিশালে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন (ভিডিও)

প্রকাশিত: ২:২৬ অপরাহ্ণ, জুলাই ১৪, ২০১৮ | আপডেট: ৭:২৮:অপরাহ্ণ, জুলাই ১৪, ২০১৮
বরিশালে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন (ভিডিও)

বরিশাল সিটি করপোরেশন এবং জেলার ১০ উপজেলায় ৩ লাখ ৫৩ হাজার ৫শ’ ৫৬ শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

এর মধ্যে বরিশাল জেলার ১০ উপজেলায় ৩ লাখ ৪ হাজার ৩শ’ ৩১ জন শিশুকে এবং সিটি করপোরেশনের ৩০টি ওয়ার্ড এলাকায় ৪৯ হাজার ২শ’ ২৫জন শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়।

শনিবার সকাল সাড়ে ৮টায় নগরীর দক্ষিণ আলেকান্দা জুমির খান সড়কে নগর স্বাস্থ্য টিকাদান কেন্দ্রে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উদ্বোধন করেন বরিশাল সিটি কপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো.ওয়াহিদুজ্জামান। এ সময় সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. মতিউর রহমান এবং ইউনিসেফের বিভাগীয় প্রধান এএইচ তৌফিক আহমেদসহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

বরিশাল সিটি করপোরেশনের আওতায় সকাল ৮টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত ৩০টি ওয়ার্ডের ২২০ টি কেন্দ্রের মাধ্যমে ৪৮ হাজার ৭শ’ ৮৫ জন শিশুকে এই ক্যাপসুল খাওয়ানোর আয়োজন করা হয়। এর মধ্যে ৬ থেকে ১১ মাস বয়সী ৪ হাজার ৯শ’ ৫০ জন শিশুকে নীল রঙের ১ লাখ আইইউ ক্ষমতা সম্পন্ন ভিটামিন এবং ১২ থেকে ৫৯ মাস বয়সের ৪৪ হাজার ২শ’ ৭৫ শিশুকে লাল রঙের ২ লাখ আইইউ ক্ষমতা সম্পূন্ন ভিটামিন খাওয়ানোর ব্যবস্থা রাখা হয়।

এদিকে বরিশাল জেলার ১০ উপজেলায় ৬ থেকে ৫৯ মাস বয়সী সকল শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানোর আয়োজন করা হয়। এর মধ্যে ৬ থেকে ১১ মাস বয়সী ৩২ হাজার ৪শ’ ৯৯ জন শিশুকে নীল রঙের ১ লাখ আইইউ ক্ষমতা সম্পন্ন ভিটামিন এবং ১২ থেকে ৫৯ মাস বয়সের ২ লাখ ৭১ হাজার ৮শ’ ৩২ জন শিশুকে লাল রঙের ২ লাখ আইইউ ক্ষমতা সম্পন্ন ভিটামিন খাওয়ানোর ব্যবস্থা করে কর্তৃপক্ষ।

বরিশালের ১০ উপজেলার ৮৫টি ইউনিয়নের ২৫৫টি ওয়ার্ডে ২ হাজার ৪০ টি টিকা দান কেন্দ্রের মাধ্যমে এই ক্যাপসুল খাওয়ানোর আয়োজন করা হয়।