বিএনপি ভাঙার ষড়যন্ত্রে আমার নাম আসবে না

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ৮:৩৮ পূর্বাহ্ণ, জুলাই ১০, ২০১৮ | আপডেট: ৮:৩৮:পূর্বাহ্ণ, জুলাই ১০, ২০১৮
বিএনপি ভাঙার ষড়যন্ত্রে আমার নাম আসবে না

ঢাকা: কেন্দ্রীয় বিএনপি নির্বাচনে না গেলেও দলটির একাংশ যাবে— আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আলোচনার প্রেক্ষাপটে এমন গুঞ্জন ছড়িয়েছে রাজনৈতিক অঙ্গনে। দলের দাবি অনুযায়ী, ‘নির্দলীয় সরকারের’ অধীন ভোট না হওয়ায় গত নির্বাচনে অংশ নেয়নি বিএনপি। এক দশকেরও বেশি সময় ক্ষমতার বাইরে থাকা দলটির রাজনীতিকদের একাংশ এবার কিছুটা আপোসে আসতে পারেন বলে ইঙ্গিত মিলছে বিধায় গুঞ্জনটা পোক্ত হচ্ছে বেশি। এ বিষয়ে কী ভাবনা বিএনপির নীতি-নির্ধারক মহলের?

বাংলানিউজ কথা বলে দলটির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদের সঙ্গে। বিএনপি-জামায়াত সরকারের এ আইনমন্ত্রীর কথা, ‘বিএনপিকে ভাঙা অতো সহজ নয়। কেউ বিএনপিকে ভাঙতে পারবে না।’ আসন্ন নির্বাচন, বিএনপির আন্দোলনের গতি-প্রকৃতিসহ নানা বিষয়েও কথা বলেন মওদুদ আহমদ।

বাংলানিউজ: নির্বাচনে যাওয়ার জন্য আপনারা সরকারের কাছে বেশ কিছু দাবি দিয়েছেন। সেই দাবিগুলো যদি সরকার না মানে তাহলে নির্বাচনে যাবেন কি-না? ব্যারিস্টার মওদুদ: যাবো না বলিনি, আমরা বলেছি এই দাবিগুলো মানতে হবে।

বাংলানিউজ: সরকার তো এসব দাবি মানার কথা বলছে না বা আপনাদের সঙ্গে কোনো আলোচনায়ও বসতে চাইছে না। তারা যদি দাবি না মানে, তো আপনারা সেক্ষেত্রে কী করবেন? ব্যারিস্টার মওদুদ: সময় এলে অবশ্যই মানবে, এখন কী করে বলবো! এখনো তো অনেক সময় আছে। সময় যখন আসবে তখন সরকার সব দাবি মানতে বাধ্য হবে।

বাংলানিউজ: তাহলে আপনি মনে করছেন যে নির্বাচনের আগে সরকার আপনাদের সব দাবি মানবে? ব্যারিস্টার মওদুদ: এমন একটা পরিস্থিতির সৃষ্টি হবে যে, সরকার সমঝোতায় আসতে বাধ্য হবে।

বাংলানিউজ: আপনারা বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনে নির্বাচনে যাবেন না, এ বিষয়ে কী বলবেন? ব্যারিস্টার মওদুদ: সেটা তো সুনির্দিষ্টভাবে এখনো বলিনি। আমরা বারবার বলে আসছি, আমরা কোনো দলীয় সরকারের অধীনে নির্বাচন করবো না। একথা বলেছি, দলীয় সরকার। দলীয় সরকার থাকলে নির্বাচনে যাবো না।

বাংলানিউজ: গুঞ্জন শোনা যাচ্ছে, আপনাদের দল বিএনপি যদি নির্বাচনে না-ও যায়, দলের একটি অংশ হলেও নির্বাচনে যাবে। ব্যারিস্টার মওদুদ: এটা আপনাদের ষড়যন্ত্র। গণমাধ্যমের ষড়যন্ত্র।

বাংলানিউজ: এখানে আপনার নামও আসছে… ব্যারিস্টার মওদুদ: না আমার নাম কোনো দিন আসেনি। কোথাও আমার নাম আসেনি এবং আসবেও না।

বাংলানিউজ: আপনারা একটা বৃহত্তর ঐক্য করতে চাইছেন। তো সেই ঐক্য করার ক্ষেত্রে জামায়াত কি কোনো বাধা হিসেবে কাজ করছে? কোনো দল কি বলছে যে জামায়াত থাকলে আমরা ঐক্য করবো না। ব্যারিস্টার মওদুদ: না কোনো বাধা নেই। কেউ বাধা দিচ্ছে না।

বাংলানিউজ: তাহলে আপনি মনে করছেন যে সরকারবিরোধী আন্দোলনের জন্য বৃহত্তর একটা ঐক্য হবে? ব্যারিস্টার মওদুদ: হ্যাঁ আমি মনে করি বৃহত্তর ঐক্য হবে। নিশ্চয়ই ঐক্য হবে। সবাই ঐক্য চায়। দেশের সব মানুষ ঐক্য চায়। ঐক্য হতেই হবে।

বাংলানিউজ: আপনারা যদি নির্বাচনে না যান, তাহলে সরকারের কী লাভ? অপরদিকে আপনাদেরই বা কী লাভ? ব্যারিস্টার মওদুদ: সেটা সরকারকে জিজ্ঞাসা করতে হবে।

বাংলানিউজ: আপনাদের দিকটা বলবেন? ব্যারিস্টার মওদুদ: না সেটা কি এখনই বলে দেবো? ডিসেম্বর মাসে কী করবো… তা এখন কী করে বলবো? আমি কি বলতে পারবো? আমার কি ‘পাওয়ার’ আছে বলার? ভবিষ্যদ্বাণী আমি কিভাবে করবো?