কোটা সংস্কার ছাত্রদের ন্যায়্য দাবি, অপরাধ নয়: এরশাদ

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ১০:৩৭ অপরাহ্ণ, জুলাই ৭, ২০১৮ | আপডেট: ১০:৩৭:অপরাহ্ণ, জুলাই ৭, ২০১৮
bdj

কোটা সংস্কারের দাবিতে আন্দোলন করা অপরাধ নয়। এটা ছাত্রদের ন্যায়্য দাবি বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ।

শনিবার বিকেলে রাজধানীর কাকরাইলে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিইবি) মিলনায়তনে জাতীয় সাংস্কৃতিক পার্টির ২৭তম জাতীয় সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এরশাদ বলেন, সমাজে আজ শুধুই অনাচার-অবিচার। হাতুরি দিয়ে ছাত্রদের পা ভাঙ্গা হয়। অপরাধ তারা কোটা সংস্কার চায়।

তিনি বলেন, কোটা সংস্কারের দাবিতে আন্দোলন করা অপরাধ নয়। এটাতো ছাত্রদের ন্যায্য দাবি। তাহলে আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর কেন হামলা করা হচ্ছে?

নিজস্ব সংস্কৃতি প্রসঙ্গে এরশাদ বলেন, বিদেশি সাংস্কৃতির আগ্রাসনে দেশীয় সংস্কৃতি হুমকির মুখে। দেশে প্রায় ৫০টি টিভি স্টেশন আছে, কিন্তু পরিবারের সবাই বিদেশি চ্যানেলেই চোখ রাখেন। শুধু সংবাদ দেখার জন্য দেশি চ্যানেল দেখেন সবাই।

তিনি আক্ষেপ করে বলেন, দেশি সিনেমা কবে দেখেছি, এখন আর মনে করতে পারছি না। তাই দেশীয় সংস্কৃতি বিকাশে জাতীয় সাংস্কৃতিক পার্টিকে আরও জোরালো ভূমিকা রাখতে আহ্বান জানান তিনি।

বর্তমান শিক্ষাব্যবস্থার সমালোচনা করে এরশাদ বলেন, কিছু শিক্ষক শিক্ষাপ্রতিষ্ঠান থেকে বেতন নেন, কিন্তু ক্লাসে পড়ান না। তাদের কাছে কোচিং না করলে ছাত্ররা পাস করতে পারে না। অথচ কোচিং করানো নিষিদ্ধ। একই সময়ে কিছু শিক্ষক বেতনের দাবিতে রাস্তায় শুয়ে অনশন করছে, এই বাস্তবতা মেনে নেয়া যায় না।

জাতীয় পার্টির চেয়ারম্যান বলেন, দেশের যোগাযোগব্যবস্থার উন্নয়নে জাতীয় পার্টি সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। তিন দিনের পথ আমরা তিন ঘণ্টায় নিয়ে এসেছি।

হুসেইন মুহম্মদ এরশাদ বলেন, দেশের প্রয়োজনে সেনাবাহিনী থেকে রাষ্ট্র পরিচালনা করেছি, মানুষকে ভালোবেসেছি তাই এখনো টিকে আছি। ২৭ বছর রাষ্ট্র ক্ষমতার বাইরে থেকেও আমরা টিকে আছি শুধু মানুষের ভালোবাসায়।

সম্মেলন শেষে চিত্রনায়ক মাসুদ পারভেজ সোহেল রানাকে সভাপতি ও নাজমুল খানকে সাধারণ সম্পাদক করে জাতীয় সাংস্কৃতিক পার্টির কেন্দ্রীয় কমিটি ঘোষণা করেন হুসেইন মুহম্মদ এরশাদ। এক মাসের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি গঠন করতে নির্দেশও দেন তিনি।

অনুষ্ঠানে পার্টির প্রেসিডিয়াম সদস্য ও জাতীয় সাংস্কৃতিক পার্টির আহ্বায়ক মাসুদ পারভেজ সোহেল রানার সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন- দলটির কো-চেয়ারম্যান জি.এম কাদের, মহাসচিব এবিএম রুহুল আমিন হাওলাদার এমপি, প্রেসিডিয়াম সদস্য জিয়াউদ্দিন আহমেদ বাবলু এমপি, সৈয়দ আবু হোসেন বাবলা এমপি, গোলাম কিবরিয়া টিপু, সৈয়দ মোহাম্মদ আবদুল মান্নান, সুনীল শুভ রায়, মশিউর রহমান রাঙ্গা এমপি, হাজী সাইফুদ্দিন আহমেদ মিলন, মো. আজম খান, মেজর খালেদ আখতার (অব.), শফিকুল ইসলাম সেন্টু, যুগ্ম মহাসচিব জহিরুল আলম রুবেল, সাংস্কৃতিক পার্টির সদস্যসচিব নাজমুল খান।