`দেশটাকে বদলাবে তরুণরাই’ -ইমদাদুল হক মিলন

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ২:৪৯ অপরাহ্ণ, জুলাই ৭, ২০১৮ | আপডেট: ৫:৫৩:অপরাহ্ণ, জুলাই ৭, ২০১৮
`দেশটাকে বদলাবে তরুণরাই’ -ইমদাদুল হক মিলন

প্রখ্যাত লেখক ও কালের কণ্ঠের সম্পাদক ইমদাদুল হক মিলন বলেছেন, তরুণরাই এই দেশটাকে বদলাবে। দেশের ইতিহাসে যা কিছু অর্জন আর গর্বের তার সাথে তরুণরাই জড়িয়ে আছে।

দেশকে ভালবাসতে হবে। কল্যাণকর কাজ তরুণদের দিয়ে হয়েছে। তাদের জাগরিত করতে হবে। যে কাজ করলে সমাজ ভেতর থেকে বদলায়, সে কাজ করতে হবে।

ইমদাদুল হক মিলন শনিবার (৭ জুলাই) দুপুরে চাঁপাইনবাবগঞ্জ সার্কিট হাউস সম্মেলন কক্ষে এক মতবিনিময় সভায় এসব কথা বলেন।

হতাশা প্রকাশ করে তিনি বলেন, বর্তমান প্রজন্ম প্রথাগত পড়াশোনায় ভাল ফল লাভের জন্য তীব্র প্রতিযোগিতায় লিপ্ত। কিন্তু শুধু প্রতিযোগিতার মধ্যে দিয়ে জীবনকে সুন্দর করা যায় না। জিপিএ’র পেছনে দৌড়ে জ্ঞানার্জন সম্ভব নয়। পুঁথিগত পড়ার বাইরেও পড়তে হবে। খেলাধুলো, সাংস্কৃতিক চর্চা করতে হবে। কিন্তু এখনকার শিক্ষার্থীদের সেই সময় নেই। শিক্ষার্থীদের এই অবস্থার জন্য সমাজ, পরিবেশ ও পরিস্থিতি দায়ী। কিন্তু এ অবস্থার পরিবর্তন করতে হবে। শিক্ষক-অভিভাবকদের সজাগ হতে হবে। প্রকৃত শিক্ষার জন্য বই বিমুখতা দূর করতে হবে।

মিলন বলেন, বর্তমানে বই’র চর্চা একুশের বই মেলার মধ্যেই যেন সীমাবদ্ধ। কিন্তু কয়েক বছর পূর্বের অবস্থা এমন ছিল না। প্রয়াত হুমায়ন আহমেদকে স্মরণ করে তিনি বলেন, আমরা বাংলাদেশের তরুণদের বইমুখী করেছিলাম। তিনি বলেন, আমি বিশ্বাস করি প্রিন্ট ম্যাটেরিয়ালের গুরুত্ব কখনই শেষ হবে না। হয়তো আঙ্গিক কিছুটা বদলাতে পারে।

কালের কন্ঠ শুভ সংঘের আয়োজনে চাঁপাইনবাবগঞ্জ প্রেসক্লাব সভাপতি গোলাম মোস্তফা মন্টু’র সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন অতিরিক্ত জেলা প্রশাসক এরশাদ হোসেন খান, স্থানীয় লেখক আজিজুর রহমান, প্রফেসর ড.মায়হারুল ইসলাম তরু, সাংস্কৃতিক কর্মী মাহবুবুল আলম, ফাইজার রহমান মানি, সমাজকর্মী মুশফিকুর রহমান, হাসিব হোসেন, মনিরুজ্জামান, সাংবাদিক কামাল উদ্দিন, ইমতিয়ার ফেরদৌস সুইট, রফিকুল ইসলাম, শিক্ষার্থী ফাহিম খান প্রমুখ।