নিজেকে বিজয়ী দাবি করলেন এরদোয়ান

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ৭:০৩ পূর্বাহ্ণ, জুন ২৫, ২০১৮ | আপডেট: ৭:০৩:পূর্বাহ্ণ, জুন ২৫, ২০১৮
নিজেকে বিজয়ী দাবি করলেন এরদোয়ান

প্রেসিডেন্ট পদে নিজেকে বিজয়ী ঘোষণা করছেন এরদোয়ান। ছবি : রয়টার্স

তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচনে নিজেকে বিজয়ী দাবি করেছেন রিসেপ তায়েপ এরদোয়ান। তবে তার এ দাবি প্রত্যাখান করেছে বিরোধীদল। তারা বলছে, নির্বাচনে পূর্ণাঙ্গ ভোট গণনা এখনও শেষ হয়নি।

রোববার রাতে এরদোয়ান বলেন, বেসরকারি ফলাফলের ভিত্তিতে আমি এখন তুরস্কের প্রেসিডেন্ট। তুরস্কের জনগণ আমাকে প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত করেছেন। আমি আশা করি, এই নির্বাচনের উপর ছায়া ফেলে কেউ গণতন্ত্রকে ধ্বংস করতে পারবে না।

রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আনাদোলু জানিয়েছে, ৯৫.৫ শতাংশ ভোট গণনা শেষে এরদোয়ান পেয়েছেন ৫২.৭২ শতাংশ ভোট। অপরদিকে, বিরোধীদল সিএইচপি মনোনীত প্রার্থী মুহাররেম ইনজে পেয়েছেন ৩০.৭৫ শতাংশ ভোট। অন্যদিকে, কুর্দি সমর্থিত এইচডিপি পার্টি ১০ শতাংশেরও বেশি ভোট পেয়েছে।

রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম অনুযায়ী এবার নির্বাচনে ভোট দিয়েছেন ৮৭ শতাংশ ভোটার।

তুরস্কে ক্ষমতাসীন রিসেপ তায়েপ এরদোয়ান বিপুলভাবে জনপ্রিয়। এরদোয়ান প্রেসিডেন্ট হিসেবে দ্বিতীয় মেয়াদের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছেন। তুরস্কের সংবিধানে তিনি যে পরিবর্তন এনেছেন, তাতে প্রেসিডেন্টকে নতুন এবং ব্যাপক ক্ষমতা দেয়া হয়েছে।

এরদোয়ান ২০১৪ সালে প্রেসিডেন্ট হবার আগে ১১ বছর প্রধানমন্ত্রী ছিলেন। তুরস্কে ২০১৬ সালে তার বিরুদ্ধে এক ব্যর্থ অভ্যুত্থানের পর থেকে দেশটিতে জরুরি অবস্থা চলছে।

সূত্র: দ্য গার্ডিয়ান, বিবিসি বাংলা।