যেসব সময়ে পানি পান ক্ষতিকর

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ৭:৪৪ পূর্বাহ্ণ, জুন ২৩, ২০১৮ | আপডেট: ৭:৪৪:পূর্বাহ্ণ, জুন ২৩, ২০১৮
যেসব সময়ে পানি পান ক্ষতিকর

কথায় আছে, পানির অপর নাম জীবন। পানি কেবল আমাদের তৃষ্ণাই মেটায় না, পর্যাপ্ত পানি পানে আমাদের শরীর সুস্থ থাকে। পানি কম পান করলে যেমন শরীরে নানা সমস্যা দেখা দিতে পারে, তেমনি যখন তখন পানি পানেরও রয়েছে ক্ষতিকর দিক-

১. খাবার খাওয়ার সময় ঘন ঘন পানি পান করলে হজমে সহায়ক এনজাইম ও অ্যাসিডগুলোর কর্মক্ষমতা কমে যায়। ফলে খাবার হজম হতে সমস্যা হয়। এই অভ্যাস যদি দীর্ঘদিনের হয় সেক্ষেত্রে বদহজমের সমস্যা দীর্ঘস্থায়ী হতে পারে।

২. ভারি খাবার, যেমন ব্রেকফাস্ট, লাঞ্চ অথবা ডিনারের পরে পানি পান করা অস্বাস্থ্যকর। খাওয়ার আগে পানি পান করুন। তবে খাওয়ার পরে পানি পান করা থেকে বিরত থাকুন।

৩. হালকা শরীরচর্চার (এক্সারসাইজ) পর সামান্য পরিমাণ পানি পান করা যেতে পারে। কিন্তু ভারি ওয়ার্কআউটের পর পানি পান একেবারেই উচিত নয়। শরীরচর্চার সময় ঘামের সঙ্গে প্রচুর পরিমাণে মিনারেল (খনিজ) বেরিয়ে যায়। এই ঘাটতি মেটাতে শরীরচর্চার পর ডাবের পানি পান করুন। কিন্তু সাধারণ পানি একেবারেই নয়। দীর্ঘক্ষণ শরীরচর্চার পর পর দেহের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে অনেকটা বেড়ে যায়। এই সময় ঠান্ডা পানি পান করলে তা দেহের তাপমাত্রার সঙ্গে বাইরের পরিবেশের তাপমাত্রার সামঞ্জস্য রাখতে পারে না। ফলে হজমের সমস্যা দেখা দিতে পারে। সূত্র: জিনিউজ।