সফল উদ্যোক্তা হতে হলে অব্যশই নিয়ন্ত্রণ করুন কিছু আবেগ

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ১১:৫০ অপরাহ্ণ, জুন ২০, ২০১৮ | আপডেট: ১১:৫০:অপরাহ্ণ, জুন ২০, ২০১৮
সফল উদ্যোক্তা হতে হলে অব্যশই নিয়ন্ত্রণ করুন কিছু আবেগ

একজন সফল উদ্যোক্তা শুধুমাত্র তার নিজের কোম্পানির প্রতিনিধিত্ব করেন না, অনেকগুলো মানুষের প্রতিনিধিত্ব করেন যারা তার কোম্পানিকে সৃষ্টি করেছে এবং পরিচালিত করছে। মানুষ আবেগপ্রবণ প্রাণী। তবে এই আবেগ নিয়ন্ত্রণ করার ক্ষমতা মানুষের আছে।  ব্যবসায় সফল হতে হলে তাকে অব্যশই আবেগ নিয়ন্ত্রণ জানতে হবে। সফল হতে হলে প্রত্যেক উদ্যেক্তাকে বিশেষ করে এই পাঁচটি আবেগ  অব্যশই নিয়ন্ত্রণ করা উচিত।

১।  হিংসা

হিংসা কোনো কিছুতে সফলতা এনে দিতে পারে না। সফল উদ্যেক্তারা অন্যের সাফল্যে  ঈর্ষাপরায়ন  হন না। তারা অন্যের সাফল্যের পিছনে তাদের পরিশ্রমটিকে দেখে থাকেন, তারা জানেন পরিশ্রম সাফল্যের চাবিকাঠি। যে সকল মানুষ হিংসা করেন তারা ধরে নেন তারা কখনও তাদের মতো সফল মানুষ হতে পারবেন না। আর এই একটি ধারনা তাকে ব্যর্থ করে তোলার জন্য যথেষ্ট।

২। হতাশা  

হতাশা যেকোনো কিছু ধবংস করে দিতে পারে। সফল উদ্যাক্তাকে সবসময় আশা ধরে রাখতে হয়। চলার পথে নানান বাধা আসবে, তাই বলে হতাশ হয়ে হাল ছেড়ে দেওয়া চলবে না। যেখানে আশা নেই সেখানে কোনো সম্ভাবনা নেই। আর সম্ভাবনা ছাড়া কখনই কোনো ব্যবসা প্রতিষ্ঠিত হতে পারে না। তাই সফল হতে হলে আজকে হতাশাকে বিদায় বলুন। চেষ্টা করুন হতাশাকে সুযোগে পরিণত করতে। হতাশাকে ইতিবাচকভাবে দেখতে পারাটাও একটি গুণ।

৩। উদাসীনতা

সাধারণত উদাসীনতা বলতে কোনো কিছু কাউকে পরোয়া না করাকে বোঝানো হয়। তবে কোনো কিছু ভালো খারাপ কোনো কিছুকে গুরুত্ব না দেওয়াও উদাসীনতার অর্ন্তভুক্ত। ব্যবসার ভবিষ্যৎ নিয়ে আপনি যদি চিন্তা না করেন তবে কী করে সেখান থেকে সফলতা আশা করবেন? উদ্যোক্তার প্রধান কাজ হলো সমস্যার সমাধান করা। সমস্যা সমাধান করে লক্ষ্যের দিকে এগিয়ে যাওয়া।

৪। উদ্বেগ

সাধারণ মানুষের তুলনায় উদ্যোক্তাদের অনেক বেশি কাজের চাপ  নিতে হয়। এই কজের চাপ নেওয়ার ক্ষমতা থাকতে হবে। কাজের চাপ কিংবা উদ্বিগ্নতা সঠিকভাবে পরিচালনা করতে না পারলে লক্ষ্যে পৌঁছানো কষ্টকর হবে। উদ্বেগের কারণে হয়তো আপনার পুরো একটি দিন নষ্ট হয়ে যাবে। আর ব্যবসার ক্ষেত্রে একটি দিন নষ্ট হওয়া মানে লক্ষ্য থেকে অনেকখানি পিছিয়ে যাওয়া। একজন অভিজ্ঞ সফল উদ্যোক্তা জানেন কীভাবে উদ্বিগ্নতাকে সামলাতে হবে। বস্তুত উদ্বিগ্ন হয়ে কোনো লাভ নেই। কারণ উদ্বিগ্নতাকে কোনো সমস্যার সমাধান করতে পারে না। বরং আরো সমস্যা সৃষ্টি করে। সফল হতে হলে আপনাকে অব্যশই উদ্বেগ নিয়ন্ত্রণ করা জানতে হবে।

সূত্র: লাইফহ্যাক