চীন চায় ভারত-পাকিস্তান ‘এক’ হয়ে যাক!

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ৯:৩৫ পূর্বাহ্ণ, জুন ১৯, ২০১৮ | আপডেট: ৯:৩৫:পূর্বাহ্ণ, জুন ১৯, ২০১৮

চীন চায়, কাঁধে কাঁধ মিলিয়ে ভারত এবং পাকিস্তান একসঙ্গে চলুক। আর সেই হাত মিলিয়ে দিতে চায় চীন। চীনের চাওয়া, এক হওয়ার মধ্য দিয়েই শান্তি ফিরে আসুক এই অঞ্চলে। সেটা দ্রুত এবং স্থায়ী যেন হয় সেটাও চায় দেশটি।

সোমবার এ ধরনের কথা বলেছেন ভারতে নিযুক্ত চীনের রাষ্টদূত লিউ জাওহুই। দিল্লিতে, একটি সেমিনারে তিনি এ ধরনের কথা বলেন।

তিনি আরো বলেন, আমার কয়েক জন ভারতীয় বন্ধু প্রস্তাব দিয়েছেন, সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (এসসিও)-এর বৈঠকের এক ফাঁকে ভারতকে নিয়ে তো আলাদাভাবে বলতে পারে চীন, পাকিস্তান। এটা খুবই গঠনমূলক ভাবনা।

গত এপ্রিলেই উহানে এসসিওর বৈঠকের ফাঁকে আলাদাভাবে কথা বলতে বসেছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

বৃহত্তর ভৌগোলিক এলাকায় শান্তি ফেরানোর লক্ষ্যে এমন ত্রিপাক্ষিক বৈঠক যে এর আগেও হয়েছে, সেটাও মনে করিয়ে দিতে ভোলেননি ভারতে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত।

জাওহুই বলেন, শান্তি ফেরাতে এর আগে একইভাবে ত্রিপাক্ষিক বৈঠকে বসেছে চীন, রাশিয়া ও মঙ্গোলিয়া। তাতে কাজও হয়েছে। সে ক্ষেত্রে ভারত ও পাকিস্তানকে নিয়ে চীনের আলাদাভাবে বৈঠকে না বসার কোনো কারণ থাকতে পারে না। লক্ষ্যটা যখন শান্তি ফেরানো। সীমান্তে শান্তি বজায় রাখাটা তো সব দেশেরই দরকার।

তিনি আরো বলেন, ডোকলামের মতো ঘটনা আবার ঘটুক, সেটা চীন চায় না। বরং ভারত, পাকিস্তান আর চীনের ভৌগোলিক এলাকায় দ্রুত শান্তি ফিরে আসুক আর তা স্থায়ী হোক, এটাই বেইজিংয়ের কামনা। আর তা হোক যৌথ প্রচেষ্টায়।